২০২২ সালের মধ্যে আন্তার্জাতিক শিক্ষার্থীর সংখ্যা দ্বিগুণ করতে চায় কানাডা

এপ্রিল ৫, ২০১৪

প্রবাসী কন্ঠ ডেস্ক : চলতি সপ্তাহে প্রকাশিত এক পরিকল্পনা অনুয়ায়ী কানাডা সরকার ২০২২ সালের মধ্যে সাড়ে চার লাখ আন্তর্জাতিক শিক্ষার্থী ভর্তি করার আশা করছে। বর্তমানে দেশে যত সংখ্যক আন্তর্জাতিক শিক্ষার্থী রয়েছে পরিকল্পিত ছাত্র ভর্তিও সংখ্যা তার দ্বিগুণ।

উল্ল্লেখযোগ্য যে, এই সাড়ে চার লাখের লক্ষ্যমাত্রা নজীরবিহীন নয়। কানাডায় আন্তর্জাতিক শিক্ষার্থীর সংখ্যা ক্রমশ বাড়ছেই। ২০১২ সালে সারাদেশে ২ লাখ ৬৫ হাজার বিদেশী শিক্ষার্থী অধ্যয়নরত ছিলো। এটি ছিলো আগের বছরের চেয়ে ১১শতাংশ বেশি। ২০০১ সাল থেকে শুরু করে আন্তর্জাতিক শিক্ষার্থীর সংখ্যা বিস্ময়করভাবে ৯৪ শতাংশ বেড়েছে।

প্রতিবছর কানাডা যত সংখ্যক আন্তর্জাতিক শিক্ষার্থীকে জায়গা করে দেয় সেই হিসাবে সারাবিশ্বে কানাডার অবস্থান এখন সপ্তম। তবে কানাডায় আন্তর্জাতিক শিক্ষার্থীর সংখ্যা অন্য যে কোন দেশের চেয়ে দ্রুত বাড়ছে।

আন্তর্জাতিক পর্যায়ের শিক্ষার্থীদের সুযোগ করে দেয়ার মাধ্যমে কানাডা বেশ কয়েকটি উপায়ে সুবিধা ভোগ করে। ২০১০ সালে তারা শিক্ষা, বাসস্থান এবং অন্যান্য ব্যয় মিলিয়ে কানাডায় ৮’শ কোটি ডলারের বেশি অর্থ ব্যয় করেছে। এছাড়া তারা ৮৬ হাজারেরও বেশি কর্মসংস্থানের অনুকূলে কাজ করেছে।  অনেক ছাত্র লেখাপড়া শেষে এদেশে থেকে গেছে এবং তাদের অস্থায়ী চাকরি এবং স্থায়ী আবাসন অব্যাহত রেখেছে। এই ছাত্ররা কানাডার অর্থনীতির সুযোগ নেয়া এবং উন্নত জীবনযাত্রা ভোগ করার বিনিময়ে এদেশের শ্রম বাজারকে জোরদার করতে সহায়তা দিচ্ছে।