রোজার মাসে ইফতার করলেন প্রধানমন্ত্রী স্টিফেন হারপার

জুলাই ১১, ২০১৫

প্রবাসী কন্ঠ ডেস্ক : প্রধানমন্ত্রী স্টিফেন হারপার ইফতার করলেন কানাডার মুসলমান নেতৃবৃন্দের সঙ্গে। গত ২২ জুন রাজধানী অটোয়ার 24 Sussex Drive এ অবস্থিত প্রধানমন্ত্রীর সরকারী বাসভবনে এই ইফতার পার্টির আয়োজন করা হয়েছিল।  খবর কানাডিয়ান প্রেসের।

প্রধানমন্ত্রীর সরকারী বাসভবনে ইফতার পার্টি। ছবি: সিটিভি

কানাডার প্রধানমন্ত্রীর সরকারী বাসভবনে এটিই প্রথম কোন ইফতার পার্টি। এ কথা জানান প্রধানমন্ত্রীর অফিসের এক কর্মকর্তা।

ইফতার পার্টিতে বক্তব্য রাখতে গিয়ে প্রধানন্ত্রী স্টিফেন হারপার বলেন, “এই ভবন পরমভাবে সকল কানাডিয়ানের সঙ্গেই সম্পৃক্ত।”তিনি আরো বলেন, “রমজান মাসের ঐতিহ্য হলো, যারা ইফতারের আয়োজন করেন তারা নিজেদের মধ্যে ন্যায়পরায়নতা, ধার্মিকতা ইত্যাদি আনয়ন করেন।”

উল্লেখ্য যে, সাম্প্রতিক সময়ে কানাডার মুসলমান সম্প্রদায়ের সঙ্গে ক্ষমতাসীন কনজারভেটিভ দলের সম্পর্ক একটা উত্তেজনাকর পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছে। এর কারণ হিসেবে চিহ্নিত করা হচ্ছে মুসলমান নারীদের নেকাব ইস্যুতে প্রধানমন্ত্রী ও তার দলের কঠোর অবস্থান। এছাড়াও আছে গত বছর কানাডার পার্লামেন্টে ধর্মের নাম করে মানসিক বিকারগ্রস্ত এক ফেঞ্চ কানাডিয়ান যুবকের হামলা এবং তারো আগে কুইবেকে আরেক হতোদ্যম ও বিষন্নতায় ভোগা এক যুবক কর্তৃক একজন কানাডীয় সৈন্যকে হত্যা করার বিষয়টি। ঐ ঘটনার পর  প্রধানমন্ত্রী স্টিফেন হারপার মুসলমান নেতৃবৃন্দর সঙ্গে যোগাযোগ না করে তাদের ধর্মের মধ্যে জঙ্গীপনার উপদান খুঁজতে ব্যস্ত হয়ে পরেন।

তবে রোজার এই মাসে প্রধানমন্ত্রী স্টিফেন হারপার কানাডার মুসলমান সম্প্রদায়ের অবদানকে সপ্রশংস স্বীকৃতি দিলেন। ইফতার পার্টিতে তিনি বলেন, “অন্যান্য ইমিগ্রেন্টদের মতো মুসলমান সম্প্রাদায়ের ইমিগ্রেন্টরাও স্বাধীনতা, সুযোগ এবং সহনশীলতার খোঁজ করেছেন কানাডায় এসে।”

ইফতার পার্টিতে মুসলমান নেতৃবৃন্দের মধ্যে কারা কারা উপস্থিত ছিলেন তা জানায়নি প্রধানমন্ত্রীর অফিস। তবে পাকিস্তানী বংশোদ্ভূত কানাডিয়ান সিনেটর সালমা আতাউল্লাহজান উপস্থিত ছিলেন বলে জানা যায়।