ভিজিবল মাইনরিটিদেরকে ভিন্ন চোখে দেখা হয়: পরিসংখ্যান

ডিসেম্বর ৮, ২০১৩

প্রবাসী কন্ঠ ডেস্ক : কানাডায় শ্বেতাঙ্গ এবং ভিজিবল মাইনরিটিরা সমভাবে বিবেচিত হয় না। সাম্প্রতিক এক পরিসংখ্যানে এ তথ্য বেরিয়ে এসেছে। অ্যাসোসিয়েশন ফর কানাডিয়ান স্টাডিসের জন্য দি লেজার মার্কেটিংয়ের পরিচালিত জরিপে বলা হয়, যারা জরিপে অংশ নিয়েছে তাদের মধ্যে ৬২% বিশ্বাস করে ভিজিবল মাইনরিটিদেরকে ভিন্নভাবে বিবেচিত হয়।যেখানে ৩২% এর বিশ্বাস তাদেরকে সমমর্যাদা দেয়া হয়।

তবে শ্বেতাঙ্গ ও ভিজিবল মাইনরিটি দু’পক্ষই সমানভাবে বিবেচিত হয়- কুইবেকের বাসিন্দারা এই বক্তব্যকে তুলনামূলক বেশি সমর্থন করে। কুইবেকে ৫৫% মানুষ বিশ্বাস করে মর্যাদা পাওয়ার ক্ষেত্রে এই দু’পক্ষের মধ্যে পার্থক্য রয়েছে এবং ৪০% এর বিশ্বাস কোন পার্থক্য নেই।এই ফলাফল বর্ণবাদের ওপর অ্যাসোসিয়েশন ফর কানাডিয়ান স্টাডিস এবং দি কানাডিয়ান রেস রিলেশনস ফাউন্ডেশন পরিচালিত জনমত জড়িপের একটি অংশ।

এই ফলাফল প্রকাশ করা হয় স্ট্যাটিকটিকস কানাডার একটি পরিসংখ্যান প্রকাশের কয়েক সপ্তাহ পর। ওই পরিসংখ্যানে বলা হয় যে, ২০৩১ সালের মধ্যে প্রতি তিনজন কানাডিয়ানের মধ্যে একজন হবে ভিজিবল মাইনরিপি গ্রুপের এবং প্রতি চারজন কানাডিয়ানের মধ্যে একজনই হবে বিদেশী বংশোদ্ভূত।

অ্যাসোসিয়েশন ফর কানাডিয়ান স্টাডিসের নির্বাহী পরিচালক জ্যাক জেডওয়াব বলেন, বর্ণবৈষম্য যে বাড়ছে তা নয় তবে পরিসংখ্যানের ফলাফল বলছে, এ বিষয়ে কেন্দ্রীয় সরকারের আরো কাজ করার প্রয়োজন রয়েছে।

তিনি বলেন, “ সমাজ বদলে যাচ্ছে এবং এই দৃষ্টিকোন থেকে, আমরা যদি ২০৩১ সালে একটি ঐক্যবদ্ধ ও সামাঞ্জস্যপূর্ণ সমাজ পেতে চাই, তাহলে এই বিষয়টির গুরুত্ব অনুধাবন ও সঠিক কর্মপন্থা নির্ধারণে আমাদেরকে সম্ভাব্য সর্বোত্তম নীতি ও কৌশল বিবেচনা করতে হবে”।

রেসিয়াল প্রফাইলিং-এর প্রশ্নে কানাডিয়ানরা গভীরভাবে বিভক্ত।

জরিপে দেখা যায়, ৪৯% উত্তরদাতা মনে করে, রেসিয়াল প্রফাইলিং নিষিদ্ধ করা উচিৎ যেখানে ৩৯% এর মতে এটা অব্যাহত রাখা উচিৎ।আর নিরাপত্তার জন্য রেসিয়ার প্রফাইলিং জরুরি কিনা জানতে চাওয়া হলে, ৪৯% এ বিষয়ে একমত হয় আর দ্বিমত পোষণ করে ৪১%।

জরিপে এটা উঠে আসে যে, রেসিয়াল প্রফাইলিং সম্পর্কে মানুষের মনোভাব একেক অঞ্চলে একেক রকম। নিরাপত্তার জন্য রেসিয়াল প্রফাইলিং দরকার বলে মনে করে কুইবেকের মাত্র ৩০%, ব্রিটিশ কলাম্বিয়ায় হয় ৫৪%  মেরিটাইমসে ৪৭%, ওন্টারিয়তে ৫৪% মানিটোবায় ৫৭% এবং আলবার্টায় ৭০% অধিবাসী।

বর্ণবাদের বিরুদ্ধে কে লড়াই করবে এই প্রশ্নে ৬৭% লোক কেন্দ্রীয় সরকারের পক্ষে মত দেয়।

 কানাডিয়ান রিলেশনস ফাউন্ডিশনের নির্বাহী পরিচালক আইমান আল-ইয়াসিনি বলেন, পরিসংখ্যানের ফলাফল থেকে প্রতিয়মান হয় যে, কেন্দ্রীয় সরকারের উচিৎ বর্ণবাদ বিরোধী নীতি সংস্কারে পদক্ষেপ করা।