টরন্টোর ইউনিয়ন-পিয়ারসন এক্সপ্রেস ট্রেন চালু হচ্ছে আগামী ৬ জুন

মে ১০, ২০১৫

প্রবাসী কন্ঠ ডেস্ক : প্যানঅ্যাম গেইমসকে সামনে রেখে আগামী ৬ জুন থেকে চালু হতে বহুল প্রতীক্ষিত ইউনিয়ন-পিয়ারসন এক্সপ্রেস ট্রেন (ইউপি এক্সপ্রেস)। এটি চালু হওয়ার পর এই প্রথম টরন্টোর ডাউনটাউন থেকে পিয়ারসন আন্তর্জাতিক বিমান বন্দর পর্যন্ত সরাসরি যাতায়তের সুবিধা পাবেন স্থানীয় ও আন্তর্জাতিক বিমান যাত্রীরা। আগামী ১০ জুলাই থেকে টরন্টোতে শুরু হতে যাচ্ছে প্যানঅ্যাম গেমস। এই গেমস এ যারা অংশগ্রহন করবেন এবং যারা দর্শক হয়ে আসবেন তারাও এবার এই ইউপি এক্সপ্রেস ট্রেনের সুবিধা পাবেন। গত এপ্রিলের ২২ তারিখে অন্টরিওর প্রিমিয়ার ক্যাথেলিন ওইনি টরন্টোতে এই ঘোষণা দেন। খবর দি কানাডিয়ান প্রেসের।
প্রিমিয়ার ক্যাথেলিন বলেন, ডাউনটাউনে অবস্থিত ইউনিয়ন স্টেশন এবং টরন্টোর পিয়ারসন আন্তর্জাতিক বিমানবন্দর দুটিই যোগাযোগের ক্ষেত্রে সুবিশাল স্টেশন ও বন্দর। এই দুটির মধ্যে সরাসরি ট্রেন যোগাযোগ স্থাপিত হওয়ার পর প্রথম বছরেই ১.২ মিলিয়ন কার ট্রিপস কমে যাবে। এতে করে টরন্টোর ট্রাফিক জ্যাম হ্রাস পাবে, হ্রাস পাবে গ্রিনহাউস গ্যাসও।
প্রিমিয়ার ক্যাথেলিন আরো জানান, ২০৩১ সালের মধ্যে প্রতি বছর ১৯০ মিলিয়ন যাত্রী ইউপি এক্সপ্রেস এর মাধ্যমে পারাপার হবে বলে আশা করা যাচ্ছে।
ইউপি এক্সপ্রেস প্রথম দিকে ডিজেলে চলবে। এটি উচুমানের ডিজেল ট্রেন। তবে শীঘ্রই বৈদ্যুতিক সংযোগে চলবে এটি। টরন্টোর ডাউনটাউনে অবস্থিত ইউনিয়ন স্টেশন থেকে পিয়ারসন বিমান বন্দরে যেতে সময় লাগবে ২৫ মিনিট। প্রতিদিন প্রতি ১৫ মিনিট পর পর একটি ট্রেন ছেড়ে যাবে উভয় দিক থেকে। প্রতি রাইডে ওয়ানওয়ে টিকিটের মূল্য পড়বে প্রাপ্তবয়স্কদের জন্য ২৭.৫০ ডলার। যারা প্রেস্টো ট্রানজিট কার্ড কিনবেন তাদের প্রতি রাইডে খরচ পড়বে ১৯ ডলার। স্টুডেন্ট ও সিনিয়রদের জন্য ডিসকাউন্ট রেটের টিকিটও থাকবে।