গাড়ি চালানোর সময় সেলফোন ব্যবহার করলে এক হাজার ডলার জরিমানা

এপ্রিল ৬, ২০১৪

প্রবাসী কন্ঠ রিপোর্ট ॥ ওন্টারিওর গাড়ির চালকদের জন্যে আইন আরও কঠোর হচ্ছে। বৃদ্ধি পাচ্ছে জরিমানার হারও। এ সম্পর্কে শিগগিরই আইন পাস হচ্ছে। গাড়ি চালানোর সময় যারা সেলোফোনে টেক্সট ম্যাসেজ করবেন কিংবা যে কোন ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার করবেন ধরা পড়লে এখন থেকে কাটা যাবে ৩ ডরমিট পয়েন্ট। ধরা পড়লে ৬০ ডলারের ফাইন গুণতে হবে ৫০০ডলারে। এছাড়া দোষীদেরকে চিারক ইচ্ছে করলে ৩ ডরমিট পয়েন্ট কাটা ছাড়াও ৩‘শ ডলার থেকে এক হাজার পর্যন্ত জরিমানা করতে পারবেন।

টরন্টো পুলিশ কর্তৃপক্ষ বলেছেন, রাস্তায় গাড়ি চালানোর সময় চালকরা যেন শুধুমাত্র গাড়ি চালনাতেই মনোনিবেশ করে সে জন্যেই এই কড়াকড়ি আরোপ করা হচ্ছে। টরন্টো পুলিশ কনস্টেবল মিঃ ক্লিন্ট বলেন, এমন কি গাড়ি যখন রেড লাইটে দাঁড়িয়ে থাকবে-তখনও যদি কেউ ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার করে তাকেও এই আইনের আওতায় আনা হবে।

যানবাহন মন্ত্রী গ্লেন মারী বলেছেন, আমরা এ আইনের ব্যাপারে অন্টারিও পুলিশ, সি এ এসহ এ ব্যাপারে জড়িতদের সাথে কথা বলেছি। এটা হবে একটা অল পার্টি বিল। সরকার আশা করছে এতে সকলেরই সহযোগিতা পাওয়া যাবে।

প্রস্তাবিত আইনটিতে সাইক্লিস্টদের জীবন রক্ষার্থেও বিশেষ পদক্ষেপ নেয়া হয়েছে। গাড়ির চালকরা তাদের থেকে অন্ততঃ ১ মিটার দূরে থাকবেন। তথাকথিত ‘ডোরিং অকার্স’-এর ব্যাপারেও বলা হয়েছে যে কোন সাইকেল আরোহী গাড়ির চালকের দরোজায় আঘাত প্রাপ্ত হলে চালকের ৩ ডরমিট পয়েন্ট কাটা যাবে এবং বিচারক তিন’শ ডলার থেকে এক হাজার ডলার পর্যন্ত জরিমানা করতে পারবেন।

মদ্যপ চালকদের ব্যাপারেও কঠোরতর আইন আসছে।