কুৎসা রটনার অভিযোগে কানাডার প্রধানমন্ত্রীর বিরুদ্ধে মামলা করলো একটি মুসলিম গ্রুপ

জুলাই ২৭, ২০১৪

অটোয়া (এএফপি) – একটি মুসলিম সংগঠন সোমবার কানাডার প্রধানমন্ত্রী স্টিফেন হারপার ও তার মুখপাত্রের বিরুদ্ধে কুৎসা রটনার দায়ে মামলা দায়ের করেছে। কানাডায় সন্ত্রাসী সংগঠন হিসাবে নিষিদ্ধ ঘোষিত হামাসের সঙ্গে মুসলিম সংগঠনটি সংশ্লিষ্ট বলে মন্তব্য করার কারণে এই মামলা করা হয়েছে।

ন্যাশনাল কাউন্সিল অব কানাডিয়ান মুসলিমস (এনসিসিএম) নামের ওই সংগঠনটি অন্টারিওর সুপিরিয়র কোর্টে মামলা দায়ের করেছে। গত জানুয়ারিতে ইসরাইল, পশ্চিম তীর ও জর্দানে হারপারের প্রথম সরকারি সফরকালে তার সফরসঙ্গী হিসাবে একজন রাব্বিকে না নেয়ার জন্য প্রধানমন্ত্রীর দফতরের প্রতি অনুরোধ জানিয়েছিলো। ওই রাব্বি মুসলিম-বিরোধী একটি সংগঠন ‘‘হেইট গ্র“পের’’ সঙ্গে সংশ্লিষ্ট বলে মুসলিম সংগঠনটি দাবি করে।

মুসলিম গ্র“পটির অনুরোধের জবাবে হারপারের মুখপাত্র বলেন : ‘‘হামাসের মত কোন সন্ত্রাসী সংগঠনের সঙ্গে সংশ্লিষ্টতার দালিলিক প্রমাণ রয়েছে এমন একটি সংগঠনের সমালোচনাকে আমরা গুরুত্বের সঙ্গে নেবো না।’’ কানাডার একটি গণমাধ্যমের কাছে ওই বক্তব্য দেন হারপারের মুখপাত্র।

হামাস গ্র“পটি ২০০২ সাল থেকে কানাডায় নিষিদ্ধ রয়েছে।

ওই মন্তব্যের জন্য এনসিসিএম মুখপাত্রকে ক্ষমা প্রার্থনা করতে বলে এবং ওই বক্তব্য প্রত্যাহারের দাবি জানায়। কিন্তু এর কোনওটাই করা হয়নি। সেজন্যই সোমবার তারা মামলা দায়ের করেছে।

এনসিসিএম-এর নির্বাহী পরিচালক ইহসান গার্ডি এক বিবৃতিতে বলেছেন, ‘‘এনসিসিএমের বিরুদ্ধে এই অসত্য অভিযোগ খুবই গুরুতর ধরণের এবং এই সংগঠনের জনস্বার্থ সংশ্লিষ্ট কর্মকাণ্ড পরিচালনার সক্ষমতাকে হীনবল করতেই এই মন্তব্য করা হয়েছে।’’

তিনি বলেন, ‘‘এনসিসিএমের সুনাম অক্ষুন্ন রাখার স্বার্থে আমাদের পক্ষথেকে প্রধানমন্ত্রী ও তার মুখপাত্র মি. ম্যাকডোনাল্ড-এর বিরুদ্ধে অবমাননার অভিযোগ আনার কোন বিকল্প ছিলো না।’’