‘কানাডার নাগরিকত্ব বিক্রয়ের জন্যে নয়’

ডিসেম্বর ২৭, ২০১৩

প্রবাসী কন্ঠ রিপোর্ট ॥ ইমিগ্রেশন মন্ত্রী ক্রিস আলেকজান্ডার বলেছেন, কানাডার নাগরিকত্ব বিক্রয়ের জন্যে নয়। যারা ভূয়া তথ্য দিয়ে কানাডার নাগরিকত্ব পেয়েছেন, তাদের তথ্য ভূয়া প্রমাণিত হওয়ার পর আমরা তাদের নাগরিকত্ব বাতিল করেছি। এক বছরেই ২৭জনের নাগরিকত্ব বাতিল করা হয়েছে। তদন্ত চলছে -যারাই ধরা পড়বে-তাদের বিরুদ্ধেই এই শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে।

মন্ত্রী আরও জানান, ১৯৭৬ সাল থেকে ২০১১ অবধি আমরা ৬০ জনের নাগরিকত্ব বাতিল করেছি। উল্লেখ্য, সাবেক ইমিগ্রেশন মন্ত্রী জেসন কেনির আমলে ২০১১-এর জুলাই থেকে এই ‘ক্র্যাক ডাউন’-এর শুরু। মিঃ ক্রিস বলেন, প্রায় আঠার’শ ব্যাক্তি ভূয়া তথ্য দিয়ে কানাডার নাগরিকত্ব লাভের চেষ্টা করেছিল। আমরা তাদের সেই চেষ্টা প্রতিহত করেছি। তারা আর কোনদিনই কানাডার মাটিতে পা রাখতে পারবেনা। এসময় তিন হাজার ব্যাক্তির বিরুদ্ধে এ তদন্ত শুরু হয়।

মন্ত্রী বলেন, নাগরিকত্ব বাতিল হচ্ছে-একেবারেই এই প্রক্রিয়ার শেষ ধাপ। এর আগে সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে কোন ব্যাক্তির বিরুদ্ধে আর সি এমপি ও কানাডার বর্ডার এজেন্সি তদন্ত শুরু করে। মন্ত্রী বলেন, তৃতীয় পক্ষের সহায়তায় ভূয়া কাগজ পত্র দাখিল করে অনেকেই প্রথমে ইমিগ্রেশন ও পরে নাগরিকত্ব পেয়েছে। যারাই এর সঙ্গে জড়িত তাদের কাউকেই ছাড় দেয়া হবেনা। আগামী বছরগুলোতে কানাডার নাগরিকত্ব বাতিলের আরও অনেক ঘটনা ঘটবে বলে আমরা ধারণা করছি।