আলবার্টায় স্থায়ীভাবে বাস করার বিরাট সুযোগ আবেদন জানাতে হবে ২৮ নভেম্বরের মধ্যে

ডিসেম্বর ২৭, ২০১৩

প্রবাসী কন্ঠ রিপোর্ট ॥ কানাডার তিনটি প্রেইরী প্রদেশের মধ্যে জনসংখ্যা ও সমৃদ্ধশালী অর্থনীতিতে আলবার্টার স্থান শীর্ষে। তারপরেও ফুলেফেঁপে ওঠা অর্থনীতির জোয়ার ধরে রাখার জন্যে আলবার্টার প্রয়োজন দক্ষ শ্রমিকের। দক্ষ শ্রমিকের ঘাটতি পূরণ করার জন্যে আলবার্টায় কর্মরত অস্থায়ী শ্রমিককে স্থায়ী করার ঘোষণা দিয়েছে কর্তৃপক্ষ। এ বছরের জুন থেকে একটি  নতুন ক্যাটাগরীতে এ প্রদেশে কর্মরত অস্থায়ী শ্রমিককে স্থায়ীভাবে বাস করার সুযোগ দিচ্ছে।

প্রদেশের ডেপুটি প্রিমিয়ার মিঃ টমাস লুকাসজুক বলেছেন, আমরা ইতোমধ্যে অনেক দক্ষ শ্রমিক পেয়েছি যারা আমাদের প্রদেশে ও আমাদের কমিউনিটির সমৃদ্ধিতে বিশেষ ভূমিকা রাখছে। তিনি বলেন, আলবার্টার এই ‘ওয়ার্ক এক্সপেরিয়েন্স ক্যাটাগরী’র একটি ইতিবাচক দিক হচ্ছে-যেসব বিদেশী শ্রমিক এখানে এসেছিলেন অস্থায়ী ভিত্তিতে তারা এখন এখানে স্থায়ীভাবে বসবাস করার সুযোগ পাবেন।

কারা এখানে আবেদন করতে পারবেন? যেসব দক্ষ শ্রমিক গত তিন বছরের মধ্যে দু’ বছর ধরে কর্মরত আছেন এবং যেসব যেসব সেমি-দক্ষ শ্রমিক চার বছরের মধ্যে তিন বছর ধরে কর্মরত তারাই আবেদনের যোগ্য বলে বিবেচিত হবেন।

এ কর্মসূচীর সময় বেঁধে দেয়া হয়েছে ২৮ নভেম্বর পর্যন্ত। আবেদন কারীর সংখ্যাও সীমিত থাকবে সাড়ে পাঁচ হাজারের মধ্যে।

এ কর্মসূচী কিভাবে কাজ করে? একজন বৈধ বিদেশী শ্রমিক যিনি আলবার্টায় কর্মরত এবং বাস করছেন তিনি প্রদেশের নমিনি কর্মসূচী সার্টিফিকেটের আওতায় আবেদন জানাতে পারবেন। সফল আবেদনকারী পরবর্তীতে কানাডা ইমিগ্রেশন ও সিটিজেনশিপ বরাবরে স্থায়ী বাসিন্দার জন্যে আবেদন করতে পারবেন।