আগা খান জাদুঘর উদ্বোধনে প্রধানমন্ত্রী স্টিফেন হারপার

অক্টোবর ৫, ২০১৪

শুক্রবার যুগান্তকারী উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী স্টিফেন হারপার বলেন, ইসলামী শিল্পকলার জন্য নিবেদিত উত্তর আমেরিকার এই প্রথম জাদুঘরটি এমন একটি ধর্ম সম্পর্কে বুঝতে সহায়ক হবে যা সহিষ্ণুতা ও বহুমতের উপর প্রতিষ্ঠিত।

বিশ্বের ইসমাইলী সম্প্রদায়ের আধ্যাত্মিক নেতা আগা খান তার নামে প্রতিষ্ঠিত ৩ কোটি ডলারের আগা খান জাদুঘর ও ইসমাইলী কেন্দ্রের উদ্বোধনী অনুষ্ঠানে স্টিফেন হারপারের সঙ্গে যোগ দেন। অনুষ্ঠানে হারপার বলেন, ‘‘আমরা আজকের দিনটি উদযাপন করছি শুধু সবুজ বাগান ও কাচের গ্যালারির সম্মিলনের জন্য নয় কিংবা ইতালীয় মার্বেলের সঙ্গে কানাডীয় ম্যাপল গাছের সুসমন্বয় সৃষ্টির জন্য নয়। সবকিছুর ওপরে আমরা আনন্দ প্রকাশ করছি সেই বিশেষ চেতনার জন্য যা এই জায়গাটিকে ঘিরে আছে এবং একে প্রাণ দিয়েছে।

তিনি বলেন, ‘‘অনেক অনেক দীর্ঘ সময় ধরে এই অমূল্য উপহারটি অসংখ্য দর্শনার্থীর চোখে আনন্দ ও পরিতৃপ্তি এনে দেবে। এই জাদুঘরে বিশ্বের বিভিন্ন দেশ থেকে সংগ্রহ করা ১৮’শ শতাব্দী থেকে শুরু করে উনবিংশ শতাব্দী পর্যন্ত সময়কালের এক হাজারেরও বেশি শিল্পকর্ম প্রদর্শন করা হবে।

জাপান ও ভারতের প্রখ্যাত স্থপতিরা এই জাদুঘরের মূল ভবনগুলোর নকশা করেছেন। অন্যদিকে ৬.৮ হেক্টর জমির উপর প্রতিষ্ঠিত এই জাদুঘরের মূল্য ভবনগুলোর সঙ্গে সংযোগকারী পার্কিংয়ের জায়গার নকশা করেছেন একজন লেবাননী স্থপতি।

মুসলমানদের বিভিন্ন সমাজ এবং মুসলিমদের বাইরের অন্যান্য সংস্কৃতির মধ্যে জ্ঞান ও বোঝাপড়া বাড়ানোর লক্ষ্যেই এই প্রকল্প হাতে নেয়া হয়।

হারপার বলেন, ‘‘কানাডায় এই তাৎপর্যময় প্রতিষ্ঠানটি গড়ে তোলার সিদ্ধান্ত গ্রহণের মধ্য দিয়ে ইমামত ও কানাডার মধ্যকার গভীর ও দীর্ঘকালীন অংশীদারিত্বের প্রতিফলন ঘটেছে। বহুমতের আদর্শ, নাগরিক সমাজ, মানবিক মর্যাদা, শান্তি ও সমঝোতার নীতির প্রতি আমাদের অভিন্ন অঙ্গীকার থেকেই এই অংশীদারিত্ব পরিপুষ্ট। জাদুঘরটি ১৮ই সেপ্টেম্বর জনসাধারণের জন্য খুলে দেয়া হয়েছে। – দি কানাডিয়ান প্রেস