অবসর গ্রহণের জন্য কানাডা হলো বিশ্বের অন্যতম সেরা জায়গা

এপ্রিল ৬, ২০১৪

প্রবাসী কন্ঠ ডেস্ক :অবসর গ্রহণের জন্য সেরা দেশগুলোর মধ্যে কানাডার অবস্থান ১৪তম। যুক্তরাষ্ট্রকে পেছনে ফেলে এই অবস্থান অর্জন করেছে কানাডা। ন্যাক্সিস গ্লোবাল অ্যাসেট ম্যানেজমেন্ট-এর প্রকাশিত গ্লোবাল রিটায়ারমেন্ট ইনডেক্সঅনুযায়ী ২০টি সেরা দেশের মধ্যে ইওরোপীয় নয় এমন ৬টি দেশের একটি হলো কানাডা। উনিশ নম্বরে অবস্থান নিয়ে যুক্তরাষ্ট্র তালিকার অন্তর্ভুক্ত হয়েছে।

ইনডেক্সে চারটি ক্যাটাগরিতে রাষ্ট্রের কর্মকূশলতার সূচক পরিমাপ করেছে। এগুলি হলো, স্বাস্থ্য, গড় আয়ু ও মানসম্মত স্বাস্থ্যসেবার নিশ্চয়তা, বস্তুগত কল্যাণ এবং জীবনযাত্রার মান। এছাড়াও ইনডেক্সে আলাদা করে কিছু বিষয় বিবেচনায় নেয়া হয়েছে। সেগুলি হলো, অপরাধের হার, বায়ুদূষণ এবং দেশটির অর্থনৈতিক ব্যবস্থার শক্তিমত্তা।

জীবনযাত্রার মানের জন্য কানাডা পেয়েছে সর্বোচ্চ পয়েন্ট এবং এক্ষেত্রে দেশটির শিথিল সংস্কৃতির ওপর গুরুত্বারোপ করা হয়েছে। কানাডা দ্বিতীয় সর্বোচ্চ পয়েন্ট পেয়েছে স্বাস্থ্যসেবার জন্য যেখানে দেশটির ব্যয়বহুল সরকারি স্বাস্থ্যসেবা খাতের অবদান রয়েছে বলে মনে হয়।

দুটি দেশকে সাংস্কৃতিক দিক থেকে কানাডার অনুরূপ বলে বিবেচনা করা হয়। সে দু’টি দেশ হলো যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র। ওই দু’টি দেশই তালিকার নিচের দিকে রয়েছে। সুনির্দিষ্ট করে বললে উভয় দেশই অর্থনৈতিক স্থিতিশীলতার দিক থেকে খুব কম পয়েন্ট পেয়েছে।