অন্টারিওর অভিবাসন আইনের লক্ষ্য হলো অভিবাসন ব্যবস্থা এবং আন্তর্জাতিক সম্পর্ক জোরদার করা

জানুয়ারী ১, ২০১৫

প্রবাসী কন্ঠ ডেস্ক : অন্টারিও তার প্রথম অভিবাসন আইন ফের চালু করতে যাচ্ছে। এটি পাস হলে প্রদেশটির পক্ষে অভিবাসনের অর্থনৈতিক সুবিধা সর্বোচ্চে পৌঁছানোর ব্যাপারে অটোয়ার সঙ্গে কাজ করার ক্ষেত্রে সহায়ক হবে।

প্রদেশের নাগরিকত্ব, অভিবাসন ও আন্তর্জাতিক বাণিজ্য বিষয়ক মন্ত্রী মাইকেল চ্যান বলেছেন, ‘‘প্রস্তাবিত এই আইনের লক্ষ্য হলো অভিবাসনের মাধ্যমে অন্টারিওর অর্থনীতিকে শক্তিশালী করা। অভিবাসীরা আন্তর্জাতিক অর্থনীতির সঙ্গে সংযোগ নিয়ে এখানে আসেন, আর সে জন্যই মুখ্যমন্ত্রী (প্রিমিয়ার) আন্তর্জাতিক বাণিজ্যকে আবারও অভিবাসন মন্ত্রণালয়ের দায়িত্বে ন্যস্ত করেছেন।

সরকারের অভিবাসন বিষয়ক কৌশল গড়ে তোলার ক্ষেত্রে প্রস্তাবিত আইনটির ভূমিকা হবে :

ক্স   দক্ষ অভিবাসীদের রিক্রুট করা, মনোনীত করা এবং ভর্তি করার ব্যাপারে কেন্দ্রীয় সরকারের সঙ্গে কাজের সুবিধা সৃষ্টি করা

ক্স   অভিবাসী মনোনীত করার কর্মসূচির নিষ্ঠা রক্ষা এবং জবাবদিহিতার উন্নয়ন ঘটানোর মাধ্যমে প্রতারণার ঘটনা কমিয়ে আনতে প্রদেশটির চলমান প্রয়াস জোরদার করা

ক্স   প্রদেশের অভিবাসীদের সঙ্গে তথ্য-ভাগাভাগি এবং স্বচ্ছতা বাড়ানো।

কেন্দ্রীয় সরকার অর্থনৈতিক অভিবাসী গ্রহণে যে বরাদ্দ দেয় তার প্রত্যাশিত বৃদ্ধির জন্য প্রদেশটি তার মনোনয়ন কর্মসূচিরও পুনর্বিন্যাস করবে। কানাডায় নবাগতদের এক নম্বর গন্তব্য হচ্ছে অন্টারিও এবং এই প্রদেশের মোট শ্রমশক্তির ৩০ শতাংশই হচ্ছে অভিবাসীরা। আগামী ২৫ বছর ধরে অন্টারিওর কর্মক্ষম বয়সের জনসংখ্যা বৃদ্ধির অন্যতম উৎস হবে অভিবাসীরা এবং তারাই ভবিষ্যৎ শ্রমশক্তির প্রবৃদ্ধির গুরুত্বপূর্ণ শরিক হবে।