যথাযোগ্য মর্যাদায় টরন্টোতে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

ফেব্রুয়ারি ২৩, ২০১৮

প্রবাসী কণ্ঠ : মায়ের ভাষায় কথা বলার জন্য একদিন যারা প্রাণ উৎসর্গ করেছিলেন, বুকের রক্তে রাজপথ রাঙিয়ে যারা মায়ের মুখের ভাষা বাংলা প্রতিষ্ঠা করেছিলেন- সেসব ভাষা শহীদকে বিনম্র শ্রদ্ধায় স্মরণ করেছে টরন্টো প্রবাসী বাংলাদেশীরা। বাংগালী অধ্যুষিত ড্যানফোর্থের ঘরোয়া রেস্টুরেন্ট এর চত্বরে নির্মিত অস্থায়ী শহীদ মিনারে ভাষা শহীদদেরকে শ্রদ্ধা জানাতে গত মঙ্গলবার ২০ ফেব্র“য়ারী রাতে ঢল নেমেছিল টরন্টো প্রবাসী বাংলাদেশীদের। রাত ১২টা এক মিনিটে একুশের প্রথম প্রহরে শুরু হয় পুষ্পস্তবক অর্পণ। এই সময় সবার কণ্ঠে ছিল সেই অবিনাশী গান ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি/আমি কী ভুলিতে পারি…।
গত কয়েক সপ্তাহ যাবৎ টরন্টোতে তাপমাত্রা মাইনাস ১০ থেকে মাইনাস ২০তে উঠানামা এবং সেই সাথে তুষার পাতের উৎপাত অব্যাহত থাকলেও একুশের প্রথম প্রহরে আবহাওয়া ছিল অনেকটাই অনুকুলে। তাপমাত্রা উঠে এসেছিল প্লাস ১২তে। ফলে লোকজনকে সেই রাতে খুব একটা বেগ পেতে হয়নি লাইনে দাড়িয়ে অপেক্ষা করতে।
একুশের চেতনা আজ বাংলাদেশের সীমানা পেরিয়ে আন্তর্জাতিক পর্যায়ে পৌঁছে গেছে। তাই তো বাংলাদেশের মতো পৃথিবীর বিভিন্ন দেশেও দিবসটি পালন করা হয়েছে যথাযোগ্য মর্যাদায়। ভাষা শহীদদের প্রতি তারাও জানিয়েছে শ্রদ্ধাঞ্জলি।
একুশের প্রথম প্রহরে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে ড্যানফোর্থে এসেছিলেন সিটি অব টরন্টোর মেয়র জন টরি। আরো এসেছিলেন অত্র এলাকার এমপি নেথানিয়েল আরস্কিন স্মিথ (লিবারেল পার্টি), এমপিপি আর্থার পট্স (লিবারেল পার্টি) এবং সিটি কাউন্সিলর জেনেট ডেভিস। পার্শ্ববর্তী রাইডিং স্কারবরো সাউথ ওয়েস্ট এর এমপি বিল ব্লেয়ার-ও (লিবারেল পার্টি) এসেছিলেন ভাষা শহীদের প্রতি শ্রদ্ধা জানাতে। এসেছিলেন সাবেক এমপি ও মন্ত্রী মারিয়া মিন্না। তারা সকলেই পুষ্পার্ঘ অর্পণের আগে সমবেত জনতার উদ্দেশ্যে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন।
একুশের প্রথম প্রহরে পুষ্পস্তবক অর্পণ শুরু হওয়ার আগে মেয়র জন টরি সমবেত জনতার উদ্দেশে এক সংক্ষিপ্ত বক্তব্য রাখার পর আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে সিটির পক্ষ থেকে একটি প্রক্লেমেশন পত্র পড়ে শুনান। প্রক্লেমেশন পত্রে তিনি উল্লেখ করেন, জাতি সংঘ কর্তৃক একুশে ফেব্র“য়ারীকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসাবে ঘোষণা করা হয়েছে। ১৯৫২ সালের এই দিনে মৃতৃভাষার দাবীতে আন্দোলনরত চার ছাত্রকে গুলি করে হত্যা করা হয়।
প্রক্লেমেশন পত্রে আরো উল্লেখ করা হয় টরন্টোর সিটি কাউন্সিল সিটির কর্মকর্তাদেরকে অনুমোদন দিয়েছে ড্যানফোর্থের বাঙ্গালী অধ্যুষিত এলাকায় একটি স্থায়ী শহীদ মিনার নির্মাণ কাজে স্থানীয় বাংলাদেশীদের সঙ্গে কাজ করার জন্য।
মেয়র জন টরি টরন্টোতে এই প্রক্লেমেশনের মাধ্যমে টরন্টো সিটি কাউন্সিলের পক্ষ থেকে ২১ ফেব্র“য়ারী, ২০১৮ কে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসাবে স্বীকৃতি প্রদান করেন। এরপর তিনি প্রক্লেমেশন পত্রটি তুলে দেন একুশ ও আন্তর্জাতিক ভাষা দিবস উদযাপ কমিটির (সার্বজনীন) দুই প্রতিনিধি সৈয়দ সামসুল আলম ও আবু জুবায়ের দারার হাতে।
উল্লেখ্য যে, ড্যানফোর্থের জনপ্রিয় ঘরোয়া রেস্টুন্টে এর কর্ণধার সৈয়দ সামসুল আলমের ঐকান্তিক উদ্যোগে গত প্রায় দুই দশক ধরে এই স্থানে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে আসা হচ্ছে।