গ্রীনলাইটে রাস্তা পারাপারের সময় সেলফোন ব্যবহার করেন?

প্রস্তুতি নিন, নতুন আইন আসছে : ধরা পড়লে জরিমানা গুনতে হবে

জানুয়ারী ৬, ২০১৮

প্রবাসী কণ্ঠ ডেস্ক : “Phones Down, Heads Up Act,” এই নামে একটি বিল আনা হয়েছে অন্টারিওর পার্লামেন্টে। ইতিমধ্যে এই বিলের ফার্স্ট রিডিং হয়ে গেছে। সেকেন্ড রিডিং হবে আগামী মার্চ মাসে। বিলটি আইনে পরিনত হলে যারা গ্রীন লাইটে জেব্রা ক্রসিং পার হওয়ার সময় সেল ফোনে কথা বলবেন বা টেক্স ম্যাসেজ পাঠানোর চেষ্টা করবেন কিংবা গ্রহণ করার চেষ্টা করবেন তাদেরকে প্রথম অপরাধের জন্য ৫০ ডলার জরিমানা দিতে হবে। যদি একই অপরাধ দ্বিতীয়বার করেন তবে ৭৫ ডলার এবং এর পরবর্তী প্রতি অপরাধের জন্য ১২৫ ডলার করে জরিমানা দিতে হবে। খবর টরন্টো স্টার এর।

বিলটি সংসদে পেশ করেন লিবারেল এমপিপি ইভান বেকার।

নতুন আইন পাস হলে যারা গ্রীন লাইটে জেব্রা ক্রসিং পার হওয়ার সময় সেল ফোনে কথা বলবেন বা টেক্স ম্যাসেজ পাঠানোর চেষ্টা করবেন তাদেরকে জরিমানা দিতে হবে। ছবি : টরন্টো স্টার

উল্লেখ্য যে, অন্টারিতে গাড়ি ড্রাইভ করার সময় হাতে ধরে সেল ফোন ব্যবহার করার উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে আরো অনেক আগেই। নতুন আইনটি পাশ হলে কেউ পায়ে হেটে রাস্তা পারাপারের সময়ও হাতে ধরে সেল ফোন ব্যবহার করতে পারবেন না। অবশ্য ব্লু টুথ ব্যবহারের বিষয়ে ষ্পষ্ট করে কিছু বলা হয়নি ঐ রিপোর্টে।

টরন্টোতে পথিকগণ রাস্তা পারাপারের সময় সেল ফোন ব্যবহার করেন কি না এ বিষয়ে প্রশ্ন করা হয়েছিল টরন্টো স্টার পত্রিকার অনলাইন সার্ভে বিভাগে।

সার্ভেতে অংশগ্রহনকারীদের মধ্যে ৭৩.৪৯% (৫,২৬২ জন) উত্তর দেন, “ না আমি রাস্তা পারাপারের সময় সেল ফোন ব্যবহার করিনা। আমি বিশ্বাস করি এটি নিরাপদ নয়।”

১৮.৩৯% উত্তর দেন, “হ্যা, আমি সেল ফোন ব্যবহার করি। তবে চেষ্টা করি ব্যবহার না করতে।”

ডিসেম্বর মাসের ১৬ তারিখের সর্বশেষ হিসাব এটি।

উল্লেখ্য যে, টরন্টোর খুব ব্যস্ত ইন্টারসেকশনগুলোতেও পথিকদের দেখা যায় রাস্তার ডানে বায়ে না তাকিয়েই সেলফোনের দিকে দৃষ্টি নিবদ্ধ করে টেক্স ম্যাসেস টাইপ করছেন অথবা সেলফোনে কথা বলছেন। এই দুটো অভ্যাসই বিপজ্জনক। যে কোন মুহূর্তেই ঘটতে পারে দুর্ঘটনা।