কানাডার জাতীয় সঙ্গীতে পরিবর্তন

ফেব্রুয়ারি ১০, ২০১৮

প্রবাসী কণ্ঠ ডেস্ক : কানাডার জাতীয় সঙ্গীত জেন্ডার নিউট্রাল করার প্রস্তাব সিনেট কমিটিতে চূড়ান্ত অনুমোদন পাওয়ার পর গত ৭ ফেব্র“য়ারী  প্রথা অনুযায়ী অনুষ্ঠানিক রাজ সম্মতিও পেল।

কানাডার জাতীয় সঙ্গীতের দ্বিতীয় লাইনে আছে “ রহ ধষষ ঃযু ংড়হং পড়সসধহফ ” যা জেন্ডার নিউট্রাল নয়। এই লাইনটি পরিবতন করার দাবী করা হয়ে আসছিল অনেক দিন ধরেই। প্রয়াত লিবারেল এমপি মুউরাল বেলানজের বিষয়টি জাতীয় সংসদে উত্থাপন করেছিলেন। খবর সিবিসি নিউজের।

বিলটি নানার প্রক্রিয়ার মাধ্যমে অবশেষে রাজ সম্মতি পাওয়ায় এখন থেকে “ রহ ধষষ ঃযু ংড়হং পড়সসধহফ ” এর স্থলে “ রহ ধষষ ড়ভ ঁং পড়সসধহফ ” হবে।

জাতীয় সংসদে বিলটি পাস হয় ২০১৬ সালের জুন মাসে। এমপি মুউরাল বেলানজের তখন জীবিত ছিলেন। কিন্তু এক দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত তিনি তখন। বিলটি সংসদে পাস হওয়ার দুই মাস পরে তিনি মৃত্যুবরণ করেন।

জাতীয় সঙ্গীতকে জেন্ডার নিউট্রাল করার এই প্রচেষ্টাকে অবশ্য কনজার্ভেটিভ সিনেটরদের কয়েকজন পছন্দ করেননি। তারা এর ঘোর বিরোধী ছিলেন।

“ ঙ ঈধহধফধ ” কানাডার জাতীয় সঙ্গীত হিবাসে অনুমোদন লাভ করে ১৯৮০ সালে। কিন্তু জেন্ডার নিরপেক্ষ নয় বলে অনেকেই আপত্তি উঠিয়েছিলেন। তাদের দাবী ছিল এটি পক্ষপাতমূলক এবং বৈষম্যমূলক। ইতিপূর্বে ১২টি বিল উত্থাপন করা হয়েছিল এই সঙ্গীতটি জেন্ডার নিউট্রাল করার জন্য। কিন্তু কোনবারই তা অনুমোদন পায়নি।

কানাডার জাতীয় সঙ্গীতের রচয়িতা হলেন রবার্ট স্টেনলী উইয়ার। এটি রচিত হয়েছিল ১৯০৮ সালে।