অর্থনীতি উন্নয়নে ইমিগ্রেন্টদের গুরুত্বপূর্ণ অবদান সবসময়ই ছিল, আগামীতেও থাকবে

মার্চ ১৮, ২০১৮

কানাডা বাংলাদেশ চেম্বার অব কমার্স এর আয়োজনে আগামী ১৬ মার্চ টরন্টোতে অনুষ্ঠিত হতে যাচ্ছে গালা ডিনার পার্টি। প্রবাসের বাংলাদেশী ব্যবসায়ীদের বিভিন্ন স্বার্থ সংরক্ষণ ও সুযোগ সৃষ্টির লক্ষ্য নিয়ে গঠিত এই চেম্বারের গালা ডিনার পার্টিতে প্রধান অতিথি হয়ে আসছেন MINISTRY OF ECONOMIC DEVELOPMENT AND GROWTH এর দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী স্টিভেন ডেল ডুকা। এই উপলক্ষে প্রবাসী কণ্ঠ ম্যাগাজিনের পক্ষ থেকে তার কাছে জানতে চাওয়া হয়েছিল অন্টারিও প্রভিন্সে ব্যবসায়ীদের সহযোগিতা করার ক্ষেত্রে অন্টারিও সরকারের কি কি কর্যক্রম রয়েছে এবং সরকার কোন ফান্ডিং এর সুবিধা দিচ্ছে কি না। প্রবাসী কণ্ঠের সঙ্গে মন্ত্রী স্টিভেন ডেল ডুকার একান্ত সাক্ষাৎকারটি এখানে তুলে ধরা হলো।

প্রশ্ন : কানাডার অর্থনীতিতে ইমিগ্রেন্টদের অবদান অপরিসীম। কিন্তু দেখা গেছে কর্মসংস্থানের ক্ষেত্রে নতুন ইমিগ্রেন্টরা নানান রকম বাধার সম্মুখীন হচ্ছেন। আর সে কারণে কানাডা অর্থনৈতিকভাবে যতটা লাভবান হবার কথা সেটা পুরোপুরি হচ্ছে না। গবেষণা প্রতিষ্ঠান ‘কনফারেন্স বোর্ড অব কানাডা’র জ্যেষ্ঠ গবেষক কারিম এল-আসাল সম্প্রতি এ কথা বলেন। এ বিষয়ে আপনার অভিমত কি এবং অন্টারিও সরকারের কি পদক্ষেপ গ্রহণ করা উচিৎ?

উত্তর : অন্টারিও প্রভিন্সের অর্থনীতি উন্নয়নে ইমিগ্রেন্টদের উল্লেখযোগ্য অবদান সবসময়ই ছিল এবং আগামীতেও থাকবে। আমাদের অন্টারিও সরকারও এই বিষয়টি উপলব্দি করছে যে, উচ্চ শিক্ষিত ও উচ্চ দক্ষতাসম্পন্ন এই নতুন ইমিগ্রেন্টরকে তাদের নিজ নিজ ফিল্ডে কাজ করা জরুবী বা অত্যাবশ্যক।

আর সে কারণেই আমাদের অন্টারিওর মিনিস্ট্রি অব সিটিজেনশীপ এ্যান্ড ইমিগ্রেশন কর্তৃপক্ষ সহযোগিতা প্রদান করে আসছে ‘অন্টারিও ব্রিজ ট্রেইনিং প্রোগ্রাম’ এর মাধ্যমে। এই প্রোগ্রামের আওতায় অন্তর্ভূক্ত হয়ে যারা প্রশিক্ষণ নিচ্ছেন তাদের জন্য সুযোগ তৈরী হচ্ছে যাতে তারা তাদের নিজ নিজ ফিল্ডে বা রিলেটেড ফিল্ডে কাজ করতে পারেন। প্রতি বছর ৬ হাজারেরও বেশী উচ্চ দক্ষতা সম্পন্ন ইমিগ্রেন্ট শতাধিক পেশায় এই প্রোগ্রামের মাধ্যমে ট্রেনিং নিচ্ছেন।

মিনিস্ট্রি অব সিটিজেনশীপ এ্যান্ড ইমিগ্রেশন প্রতি বছর চাকুরীদাতাদের সঙ্গে বৈঠক করে আসছে স্থানীয় লেবার মার্কেট এর চ্যালেঞ্জসমূহ কি এবং কোন কোন ফিল্ডে কর্মী আবশ্যক তা জানার জন্য।

অন্টারিওর মিনিস্ট্রি অব সিটিজেনশীপ এ্যান্ড ইমিগ্রেশন অন্টারিও প্রভিন্সিয়াল নমিনি প্রোগ্রামও আধুনিকীকরণ করেছ যাতে স্থানীয় লেবার মার্কেট এর চাহিদার সঙ্গে খাপ খায় এমন দক্ষতাসম্পন্ন ইমিগ্রেন্ট আসতে পারেন। পাশাপাশি নতুন আইডিয়া ও বিনিয়োগকে উৎসাহিত করার জন্যও অন্টারিওর নমিনি প্রোগ্রামকে আধুনিকীকরণ করা হয়েছে।

প্রশ্ন : স্ট্যাটিসটিক্স কানাডার হিসাব মতে গত তিন দশকে স্মল বিজনেজ খাতে ইমিগ্রেন্টরা কানাডিয়ানদেরকে টপকে গেছে। এ বিষয়ে আপনার অনুভূতি কি?

উত্তর : ইমিগ্রেন্টরা এদেশে সাথে করে নিয়ে আসেন দক্ষতা, জ্ঞান, শিক্ষা এবং অভিজ্ঞতা যা তাদেরকে ব্যবসায় উদ্যোক্তা হতে সহায়তা করে এবং আন্টারিওর অর্থনৈতিক উন্নয়নে তাদের এই উদ্যোগ কাজে লাগে। অন্টারিওতে অন্টারপ্রেনিউরশীপ এ্যান্ড ইন্নোভেশন হলো আমাদের সরকারের কর্মসংস্থান ও অর্থনৈতিক খাতে উন্নয়নের কৌশল। এই প্রভিন্সে আমাদের স্ট্রং সাপোর্ট সিস্টেম রয়েছে অধিকতর অন্টারপ্রেনিউরদের সাহায্য করার জন্য এবং তাদের ব্যবসা উন্নয়নের জন্য।

প্রশ্ন : অন্টারিও প্রভিন্সে ব্যবসায়ীদের সহযোগিতা করার ক্ষেত্রে আপনাদের কি কি কার্যক্রম রয়েছে?

উত্তর : এখানে ‘অন্টারিও নেটওয়ার্ক অব অন্টারপ্রেনিউর’ নামের একটি সংস্থা আছে। মূলত এটি একটি সহযোগিতামূলক উদ্যোগ এবং এই নেটওয়ার্ক এর মাধ্যমে আন্টারিওর আঞ্চলিক সব সেন্টারগুলো পারস্পরিক যোগাযোগ রক্ষা করে ব্যবসায়ী উদ্যোক্তাদেরকে সহযোগিতা করে থাকে। এই সংস্থার সদস্যগণ ব্যবসায়ী উদ্যোক্তাদের চাহিদা মোতাবেক আলাদা ভাবে সেবা ও রিসোর্স এর বিষয়ে সাহায্য করে। ‘অন্টারিও নেটওয়ার্ক অব অন্টারপ্রেনিউর’ এর কয়েকটি সদস্য সংগঠন রয়েছে। এর মধ্যে আছে:

১৮ টি রিজিওনাল ইন্নোভেশন সেন্টার। এই সেন্টারগুলোর মাধ্যমে ইন্নোভেশন-অরিয়েন্টেড, টেকনলজি-বেইজড অন্টারপ্রেনিউরদেরকে সাফল্যের নতুন মাত্রায় পৌঁছাতে সহযোগিতা করে থাকে।

স্মল বিজনেস এন্টারপ্রাইজ সেন্টার আছে ৪৭ টি। এই সেন্টারগুলো মিউনিসিপাল গভর্নমেন্ট এর সঙ্গে পার্টনারশীপ এর মাধ্যমে স্থানীয় ‘মেইন স্ট্রিট’ (main street) ব্যবসায় আগ্রহীদের সহযোগিতা করে থাকে।

২০১৬-১৭ সালে ‘অন্টারিও নেটওয়ার্ক অব অন্টারপ্রেনিউর’ ব্যবসায়ীদের যে সহযোগিতা ও সেবা প্রদান করেছে তার মধ্যে আছে :

– ৫,৬৫৫টি নতুন ব্যবসা শুরুতে সহযোগিতা প্রদান।

-১৪,১৬০ টি নতুন কর্মসংস্থান সৃষ্টি।

– ১৩ হাজারেরও বেশী কর্মীর চাকরী টিকিয়ে রাখার ব্যাপারে সহযোগিতা প্রদান।

– প্রায় ২৪ হাজার ক্লায়েন্টকে সেবা প্রদান করেছে এক্সপার্ট এ্যাডভাইস, ট্রেনিং ইত্যাদিতে।

প্রশ্ন : অন্টারিওতে যে সকল এথনিক চেম্বার অব কামার্স রয়েছে সেগুলোকে সহযোগিতা প্রদান করার জন্য আপনাদের কি বিশেষ কোন কর্মসূচি বা উদ্যোগ আছে?

উত্তর : অন্টারিও সরকার এই কর্মসূচির অংশ হিসাবে ইতিপূর্বে অন্টারিও চেম্বার অব কামার্সের সঙ্গে পার্টনারশীপের মাধ্যমে ১৭টি ফ্রি এক ঘন্টার ওয়ার্কশপ করেছে। ঐ ওয়ার্কশপে এখানকার স্মল বিজনেস এর মালিকগণ কিভাবে ব্যবসার ব্যয় কমাতে পারেন এবং কিভাবে ব্যবসার প্রসার ঘটাতে পারেন সে সম্পর্কে তাদেরকে পরামর্শ ও তথ্য দেওয়া হয়।

প্রশ্ন : ব্যবসা উন্নয়ন ও সম্প্রসারণের জন্য আপনাদের সরকার ক্ষুদ্র ব্যবসায়ীদেরকে কি ধরণের ফান্ডিং এর সুবিধা দিচ্ছে?

উত্তর : আমাদের সরকার একটি আঞ্চলিক অর্থনৈতিক উন্নয়ন কর্মসূচি সৃষ্টি করেছে বিভিন্ন ব্যবসা, মিউনিসিপালিটিস ও নন প্রফিট এসেসিয়েশনগুলোর অর্থনৈতিক উন্নয়নের জন্য। এই আঞ্চলিক অর্থনৈতিক উন্নয়ন কর্মসূচির আওতায় ইস্টার্ন অন্টারিও ডেভলাপমেন্ট ফান্ড এবং সাউথ-ওয়েস্টার্ন অন্টারিও ডেভলাপমেন্ট ফান্ড এর মাধ্যমে ইতিমধ্যে ২৭০ মিলিয়ন ডলারেরও বেশী ফান্ড বিনিয়োগ করা হয়েছে। অন্যান্য অঞ্চল মিলিয়ে সর্বমোট প্রায় ৩ বিলিয়ন ডলার বিনিয়োগ করা হয়েছে। এই বিনিয়োগ অন্টারিওতে প্রায় ৬৩ হাজার নতুন কর্মসংস্থান সৃষ্টি করেছে। এর মধ্যে কিছু আছে পুরাতন কর্মসংস্থানকে টিকিয়ে রাখা।

সবশেষে বলবো, সম্প্রতি আমাদের সরকার ‘Small Business Access’ নামে একটি কর্মসূচি হাতে নিয়েছে। এই কর্মসূচি হাতে নেওয়ায় ক্ষুদ্র ব্যবসায়ীদের জন্য সহজ হয়েছে। তারা এখন

তাদের ব্যবসা পরিচালনা ও উন্নয়নের জন্য প্রয়োজনীয় সাহায্য সহযোগিতা পাবার ক্ষেত্রে এই কর্মসূচির মাধ্যমে সরকারের সঙ্গে সহজেই যোগাযোগ করতে পারবে। এই স্মল বিজনেস এক্সেস এর ওয়েব পেজ এর ঠিকানা হলো <https://www.ontario.ca/page/small-business-access>। আগ্রহী ব্যবসায়ীগণ এই স্মল বিজনেস এক্সেস অফিসের কর্মকর্তাদের সঙ্গে টেলিফোনে সরাসরি যোগাযোগ করতে পারেন সরকারের বিভিন্ন প্রোগ্রাম সম্পর্কে তথ্য সংগ্রহের জন্য। সেকেন্ডারী মার্কেট রিসার্স করা যেতে পারে এদের মাধ্যমে বিনা খরচে।