অন্টারিওর ন্যূনতম মজুরী : দুই তৃতীয়াংশ ভোটার সমর্থন করেন মজুরী বৃদ্ধির উদ্যোগকে

মহিলা, টরন্টোর অধিবাসী, স্বল্প আয়ের শ্রমজীবী এবং লিবারেল সমর্থকগণের মধ্যে মজুরী বৃদ্ধির উদ্যোগের প্রতি সমর্থন বেশী

ফেব্রুয়ারী ১০, ২০১৮

প্রবাসী কণ্ঠ ডেস্ক : সিংহভাগ অন্টারিওবাসীর সমর্থন রয়েছে এ বছরের শুরু থেকে অন্টারিওর ন্যূনতম মজুরী বৃদ্ধির উদ্যোগের প্রতি। কিন্তু অর্থনীতির উপর এর প্রভাব কি হবে সে নিয়ে রয়েছে মতভেদ।

ফোরাম রিসার্স এর জরীপে দেখা গেছে, ৬২% অন্টারিওবাসী বলেছেন তারা সরকার কর্তৃক ন্যূনতম মজুরী ঘন্টায় ১৪ ডলার করার সিদ্ধান্তকে সমর্থন করেন। গত ১লা জানুয়ারী থেকে ন্যূনতম মজুরী বৃদ্ধির এই সিদ্ধান্ত কার্যকর করা হয়েছে।

জরীপে দেখা গেছে যাদের বয়স ৬৫+ তাদের মধ্যে এই ন্যূনতম মজুরী বৃদ্ধির প্রতি সমর্থনের হার শতকরা ৭৩ ভাগ। মহিলাদের মধ্যে সমর্থনের হার শতকরা ৭০ ভাগ, যারা টরন্টোতে বাস করেন তাদের মধ্যে এই সমর্থনের হার ৭৭ ভাগ এবং যারা লিবারেল দলের সমর্থক তাদের মধ্যে এই সমর্থনের হার শতকরা ৯১ ভাগ।

যাদের বাৎসরিক আয় ২০ হাজার ডলার থেকে ৪০ হাজার ডলার তাদের মধ্যে ন্যূনতম মজুরী বৃদ্ধির হারের প্রতি সমর্থন রয়েছে শতকরা ৭৪ ভাগের। এদের মধ্যে শতকরা ৬৫ জন মনে করেন ন্যূনতম এই মজুরী বৃদ্ধি অর্থনীতির উপর পজিটিভ বা ইতিবাচক প্রভাব ফেলবে। ফোরাম রিসার্সের প্রেসিডেন্ট র্লন বজিনফ বলেন, অন্টারিওবাসীদের মধ্যে নূন্যতম মজুরী বৃদ্ধির প্রতি সমর্থ ব্যপক। অবশ্য কনজারভেটিভ পার্টির সমর্থকদের ভাষ্য এর বিপরীত। তারা বলছেন ন্যূনতম মজুরী বৃদ্ধি অন্টারিওর অর্থনীতিতে নেতিবাচক প্রভাব ফেলবে। এই বক্তব্যের সঙ্গে সুর মিলাচ্ছেন যাদের আয় বছরে ৬০ হাজার থেকে ১ লাখ ডলারের মধ্যে।