যুক্তরাষ্ট্রগামী বিমানে বর্ধিত নিরাপত্তা ব্যবস্থা : কানাডা থেকে যারা যাবেন তাদের জন্য প্রয়োজনীয় তথ্য

আগস্ট ৫, ২০১৭

প্রবাসী কণ্ঠ ডেস্ক : যুক্তরাষ্ট্রগামী বিমানে কঠোর নিরাপত্তা ব্যবস্থা অনেক বছর ধরেই বিদ্যমান। সময়ে সময়ে তা হাল নাগাদ করা হয় বা আধুনিক রূপ দেয়া হয়। এরই ধারাবাহিকতায় গত জুন মাসের শেষের দিকে নতুন ঘোষণা আসে এই বলে যে যুক্তরাষ্ট্রগামী সকল বিমানে বর্ধিত নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। আর সেই ঘোষণা মোতাবেক নতুন বর্ধিত নিরাপত্তা শুরু হয়েছে গত ১৯ জুলাই থেকে।

কিন্তু নতুন বর্ধিত নিরাপত্তা ব্যবস্থাটি কি সে সম্পর্কে যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিউরিটি বিস্তারিত কিছুই জানায়নি। এ ব্যাপারে নির্দিষ্ট কিছু প্রশ্ন করা হলে তারা তার উত্তর  দিতে অস্বীকৃতি জানায়। তবে যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটি তাদের বর্ধিত নিরাপত্তা ব্যবস্থা কি ভাবে কার্যকর করবে সে বিষয়ে কানাডিয়ান এয়ার ট্রান্সপোর্ট সিকিউরিটি অথরিটি’র একজন মুখপাত্র মেথিও লোরক কিছু তথ্য দেন যা নিচে তুলে ধরা হলো । খবর সিবিসি নিউজ এর।

বর্ধিত নিরাপত্তা ব্যবস্থায় পরিবর্তন কি আসছে?

বেশী কিছু নয়। যারা এয়ারপোর্ট সিকিউরিটি সিস্টেমের মধ্যে দিয়ে যাবেন তাদের মধ্য থেকে রেন্ডমলি (এলোমেলো বা যদৃচ্ছভাবে) কাউকে কাউকে নির্বাচিত করা হতে পারে অতিরিক্ত পরীক্ষা করার জন্য। কারো গায়ে বা লাগেজে যদি মেটাল ডিটেক্টরের মাধ্যমে কোন সন্দেহভাজন কোন বস্তুর অস্তিত্ব পাওয়া যায় বা এক্সরেতে যদি কোন কিছু অনুমিত হয় তবে তাকে অতিরিক্ত পরীক্ষা করা হবে। এর অর্থ হতে পারে শারীরিকভাবে পরীক্ষা করা অথবা লাগেজ খুলে পরীক্ষা করা।

যুক্তরাষ্ট্রগামী সকল বিমানে বর্ধিত নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। ছবিতে পিয়ারসন আন্তর্জাতিক বিমান বন্দরে যুক্তরাষ্ট্রগামী যাত্রীদের দেখা যাচ্ছে। ছবি : সিটিভি

পরিবর্তনের মধ্যে আরো যা আছে বা থাকতে পারে তা হলো, রেন্ডমলি কোন যাত্রীকে হয়তো তার লাগেজ থেকে ল্যাপটপ, টেবলেট বা ই-রিডার্স (যে সকল ইলেক্ট্রনিক ডিভাইস স্মার্ট ফোন এর চেয়ে আকারে বড়) বের করে সিকিউরিটি অফিসারের কাছে দাখিল করার জন্য বলা হতে পারে যাতে করে সেগুলো বিশেষভাবে পরীক্ষা বা নীরিক্ষা করা যায়। এই সময় এই ইলেক্ট্রনিকস ডিভাইসগুলো কোন কভারের মধ্যে থাকলে তা খুলে নিতে হবে এবং ব্যাটারী চার্জ অবস্থায় থাকতে হবে যাতে করে সিকিউটিরি অফিসার তাৎক্ষনিকভাবে তা পরীক্ষা করে দেখতে পারেন।

সিকিউরিটির জন্য বাকি সব পরীক্ষা নিরীক্ষা আগের মতই হবে। লেপটপ আগে যেমন লাগজে থেকে খুলে সিকিউরিটি বেল্টের স্বতন্ত্র বিনে রাখা হতো নিরীক্ষার জন্য এখনো তেমনই করতে হবে।

আপনার ইলেক্ট্রনিকস ডিভাইসে সংরক্ষিত ডাটা কি ঝুঁকিতে আছে?

না, স্বাভাবিকের চেয়ে বেশী ঝুঁকিতে নেই। যুক্তরাষ্ট্রগামী যে কোন যাত্রীর কাছে থাকা ইলেক্ট্রনিকস ডিভাইস বর্ডার সিকিউরিটি অফিসার চেক করতে পারেন। যখন কেউ যুক্তরাষ্ট্র থেকে কানাডায় ফেরত আসবেন তখন কানাডার বর্ডার সিকিউরিটি অফিসারও প্রয়োজনে ইলেক্ট্রনিকস ডিভাস খুলে চেক করে দেখতে পারেন। তবে এটি সাধারণভাবে সাধারণ বর্ডার চেকের বাইরে অতিরিক্ত একটি চেক।

যদি কোন যাত্রী ডিভাইস আনলক করতে অস্বীকৃতি জানান বা পাসওয়ার্ড দিতে না চান তবে যুক্তরাষ্ট্রের বর্ডার সিকিউরিটি অফিসার তাকে যুক্তরাষ্ট্রে প্রবেশের অনুমতি নাও দিতে পারেন। অন্যদিকে যুক্তরাষ্ট্র থেকে ফেরার সময় যদি কোন যাত্রী কানাডার বর্ডার সিকিউরিটি অফিসারকে ডিভাইসের পাসওয়ার্ড দিতে অস্বীকৃতি জানান তবে তাকে কানাডায় ঢুকতে দেয়া ঠেকানো যাবে না। কিন্তু ডিভাইসটি বাজেয়াপ্ত করতে পারবেন সিকিউরিটি অফিসার।