কানাডার অর্ধেক নাগরিকের ক্যান্সারের ঝুঁকি রয়েছে : সমীক্ষার রিপোর্ট

জুলাই ৮, ২০১৭

প্রবাসী কণ্ঠ ডেস্ক : কানাডার ক্যান্সার সোসাইটির এক নতুন গবেষণায় দেখা গেছে, দেশটির প্রতি দুজন নাগরিকের মধ্যে একজনের জীবনে অন্তত একবার ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকি রয়েছে এবং প্রতি চারজনের একজন ক্যান্সারে মারা যাবেন।

সমীক্ষা প্রতিবেদনে বলা হয়েছে যে, চলতি বছর দুই লাখ ছয় হাজারের বেশি সংখ্যক কানাডীয় নাগরিকের কোনও না কোনও ধরণের ক্যান্সার সংক্রমণ চিহ্নিত করা হবে এবং অন্তত ৮১ হাজার নাগরিক ক্যান্সারে আক্রান্ত হয়ে মারা যাবেন।

কানাডার ক্যান্সার সোসাইটির মহামারি রোগ বিশেষজ্ঞ লিয়াহ স্মিথ বলেন, নতুন করে সংক্রমিতদের এই সংখ্যা দেশটির ক্রমবর্ধমান বয়স্ক জনসংখ্যারই প্রতিফলন।

স্মিথ বলেন, ২০১৭ সালে যাদের ক্যান্সারে আক্রান্ত হওয়ার আশঙ্কা রয়েছে তাদের মধ্যে ৯০ শতাংশেরই বয়স ৫০ বছর বা তার বেশি।

কানাডায় ক্যান্সার আক্রান্তদের মধ্যে সবচেয়ে বেশি দেখা গেছে প্রোস্টেট, ব্রেস্ট, ফুসফুস এবং কলোরেক্টাল ক্যান্সার। ২০১৭ সালে যত ক্যান্সার রোগী চিহ্নিত করা হয়েছে তার মধ্যে অর্ধেকেরও বেশি ওই কয়েক ধরণের ক্যান্সারে আক্রান্তবলে ধারণা করা হচ্ছে।

চলতি বছর ক্যান্সারে মৃত্যুবরণকারীদের মধ্যে সবচেয়ে বেশি মারা যাবেন ফুসফুস ক্যান্সারে এবং তাদের সংখ্যা হতে পারে ২১ হাজার ১০০ জন। আর অন্য তিন ধরণের ক্যান্সারে মারা যাবার আশঙ্কা রয়েছে ১৯ হাজার ২০০ জনের বেশি মানুষের।

এছাড়া ক্যান্সার সোসাইটি প্যানক্রিয়াস বা অগ্ন্যাশয়ের ক্যান্সারকেও তাদের রিপোর্টে বিশেস গুরুত্ব দিয়েছে। সোসাইটির রিপোর্টে যে ২৩ দরণের ক্যান্সারের উপর আলোকপাত করা হয়েছে তার মধ্যে প্যানক্রিয়াসের ক্যান্সারে আক্রান্তের সংখ্যা আট শতাংশের মতো এবং এতে আক্রান্ত ব্যক্তি পাঁচ বছর পর্যন্ত বেঁচে থাকতে পারেন। -দ্য কানাডিয়ান প্রেস