নতুন OSAP আইনে অন্টারিওতে ম্যাচুর স্টুডেন্টরাও ফ্রি টিউশন এর যোগ্য হতে পারেন

এপ্রিল ১৫, ২০১৭

প্রবাসী কণ্ঠ ডেস্ক : আসছে সেপ্টেম্বর সেমিস্টার থেকে অন্টারিওর কলেজ বা ইউনিভার্সিটিতে যারা ভর্তি হতে যাচ্ছেন তারা হবেন OSAP সুবিধা গ্রহনের প্রথম ব্যাচ। তবে যারা ম্যাচুর স্টুডেন্ট তারাও এই সুবিধা গ্রহনের জন্য যোগ্য বিবেচিত হতে পারেন।

উল্লেখ্য যে, গত বছর ২৫ ফেব্রুয়ারি মাসে ঘোষিত প্রভিন্সিয়াল বাজেটে এক যুগান্তকারী পরিবর্তনের ঘোষণা দিয়েছিলেন অন্টারিওর অর্থমন্ত্রী  চার্লস সওজা। ঐ ঘোষণা অনুযায়ী অন্টারিও প্রভিন্সের কলেজ ও ইউনিভারসিটির শিক্ষার্থীরা ২০১৭ সালের সেপ্টেম্বর সেশন থেকে বিনা টিউশন ফি-তেই লেখাপড়া করতে পারবেন।

গত বছর বাজেটে উল্লেখ করা হয়েছিল এই বলে যে, সরকার সিদ্ধান্ত নিয়েছে ‘অন্টারিও স্টুডেন্ট গ্র্যান্ট’ নামে একটি প্রকল্প সৃষ্টি করা হবে যার মাধ্যমে নিন্ম আয়ের পরিবার থেকে আসা শিক্ষার্থীরা বাস্তব অর্থে ফ্রি লেখাপড়া করতে পারবেন। ২০১৭/১৮ স্কুল বর্ষ থেকে শুরু হবে এই প্রকল্প।

তবে তখন ম্যাচুর স্টুডেন্টদের বিষয়ে ষ্পষ্ট করে কিছু বলা হয়নি। কিন্তু এ বছর মার্চ মাসের মাঝামাঝি টরন্টোর ম্যাকলিনস ম্যাগাজিনের এক প্রদিবেদনে বলা হয় এই প্রকল্প থেকে ম্যাচুর স্টুডেন্টরাও সুবিধা পেতে পারেন। যারা যোগ্য বিবেচিত হবেন তারাও বাস্তব অর্থে বিনা টিউশন ফি-তেই লেখাপড়া করতে পারবেন।

সার্বিকভাবে OSAP এর এই পরিবর্তন চিত্তাকর্ষক। OSAP এর আইনে পরিবর্তন আনায় স্বল্প আয়ের পরিবারের সন্তানেরা বিনা টিউশন ফি-তেই লেখাপড়া করতে পারবেন এবং যারা ম্যাচুর স্টুডেন্ট বা এডাল্ট লার্নার যাদের কোন কলেজ বা ইউনিভার্সিটি ডিগ্রী নেই তারাও এই সুযোগ পাবেন যদি তাদের পারিবারিক আয় বছরে ৫০ হাজার ডলারের কম হয়।

উল্লেখ্য যে, নিন্ম আয়ের পরিবারের সন্তানদের কলেজ ও ইউনির্ভাসিতে পড়ার জন্যে নির্ভর করতে হয় ওসাপ (ওন্টারিও স্টুডেন্টস এসিট্যান্স প্রোগ্রাম) লোনের ওপর। ইউনির্ভাসিটির থেকে গ্র্যাজুয়েশন ডিগ্রী নেয়ার পর একেক ছাত্র/ছাত্রীর উপর গড়ে ৩৭ হাজার ডলারের ঋণের বোঝা কাঁধে চেপে বসে থাকে। চাকরি পাওয়ার পর এই ঋণ শোধ করার ব্যাপারে কঠোর কড়াকড়ি আরোপ করা হয়।

ম্যাচুর স্টুডেন্টরাও ফ্রি টিউশনের যোগ্য বিবেচিত হতে পারেন। ছবি: ucc

অন্টারিও লিবারেল সরকারের অর্থ মন্ত্রী চার্লস সওজার মতে, এই নতুন আইন একটি অর্থবহ অবদান রাখবে। আগের ঋণের পদ্ধতিটা ছিল বেশ জটিল। বর্তমান পদ্ধতিতে স্বল্প আয়ের সন্তানেরাও উচ্চতর শিক্ষা গ্রহনের ব্যাপারে সমান সুযোগ পাবেন।

আগ্রহী ম্যাচুর স্টুডেন্টরা অনলাইনে (Ontario.ca/osap) নতুন সংযোগ করা ক্যালকুলেটরের মাধ্যমে দেখে নিতে পারেন তারা OSAP এর জন্য যোগ্য কিনা এবং যোগ্য হলে কি পরিমান অর্থ পেতে পারেন। একটি উদাহরণ দিলে বিষয়টি আরো সহজ হবে বুঝতে। ধরা যাক, টরন্টোতে একজন সিঙ্গেল প্যারেন্ট আছেন যার তিনটি অপ্রাপ্তবয়স্ক সন্তান রয়েছে। তার বাৎসরিক আয় ৬০ হাজার ডলার (এ ক্ষেত্রে তার আয় ‘মিনিমাম আয়ের সীমা ৫০ হাজারের উপরে)। তিনি যদি অনলাইনে OSAP ক্যালকুলেটরে তার ব্যক্তিগত তথ্যগুলো দেন তবে দেখা যাবে তিনি বছরে ১৬ হাজার ডলারেরও বেশী অনুদান পাওয়ার যোগ্য হবেন যা তাকে ফেরত দিতে হবে না। আর এই পরিমাণ অর্থ দিয়ে তিনি তার সারা বছরের টিউশন ফি পুরোটাই পরিশোধ করতে পারবেন এবং তারপরেও হাতে কিছু অর্থ থেকে যেতে পারে যা দিয়ে বই এবং অন্যান্য কিছু আনুষঙ্গিক খরচ নির্বাহ করা যেতে পারে।

অন্যান্য তথ্যও পাওয়া যাবে OSAP এর ওয়েবসাইটে। আর যারা OSAP এর জন্য আবেদন করতে চান (২০১৭-২০১৮ স্কুল বর্ষের জন্য) তারা এখন থেকেই প্রক্রিয়া শুরু করতে পারেন। কারণ এই প্রক্রিয়াটি সম্পন্ন হতে কয়েকমাস সময় লেগে যায়।

উল্লেখ্য যে, কানাডার মধ্যে অন্টারিও প্রভিন্সের কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলোতে টিউশন ফি সবচেয়ে বেশী। এ কারণে নিম্ম আয়ের পরিবারের অনেক স্টুডেন্ট স্কুলের গন্ডি পেরিয়ে উচ্চ শিক্ষার পথে পা বাড়াতে অনিহা প্রকাশ করেন। কারণ, OSAP ঋণ নিয়ে পড়তে গেলে বাস্তব জীবন শুরু করার আগেই তাদের মাথায় বিরাট অংকের ঋণের বোঝা চেপে বসে। ভাল বেতনের চাকরী না পেলে ঐ ঋণ শোধ করতে গিয়ে অনেকের জীবন হয়ে উঠে কঠিন। তবে OSAP এর নতুন আইনে অন্টারিওর বহু সংখ্যক ন্মিন আয়ের ও মধ্যম আয়ের পরিবারের সন্তানেরা এবং আগ্রহী ম্যাচুর স্টুডেন্টরা গ্রাজুয়েট হয়ে চাকরী ও ব্যবসার বাজারে আসতে পারবেন মাথায় বিরাট অংকের ঋণের বোঝা না নিয়েই যা স্থানীয় অর্থনীতিতে বিশেষ অবদান রাখবে বলে বিশেষজ্ঞদের ধারণা।