কানাডায় ঈদ উপলক্ষে স্মারক ডাকটিকিট প্রকাশ

জুন ১০, ২০১৭

মুসলমানদের ছুটির দিন ঈদ উৎসব এবং পাশাপাশি ক্রিসমাস ও চীনা নববর্ষ উপলক্ষে প্রকাশিত ডাকটিকিটের সঙ্গে এখন কানাডীয়রা পরিচিত হতে পারবেন।

কানাডা পোস্ট মুসলমানদের দুটি গুরুত্বপূর্ণ ছুটির দিন ঈদ উপলক্ষে বিশেষ স্মারক ডাকটিকিট প্রকাশ করেছে। খবর হাফিংটন পোস্ট এর।

মঙ্গলবার অন্টারিওর রিচমন্ড হিল-এ ওই ডাকটিকিট প্রকাশনা অনুষ্ঠানে সংস্থাটির পক্ষ থেকে বলা হয়, ঈদের ছুটির দিন উপলক্ষে স্মারক ডাকটিকিট প্রকাশ যুক্তিযুক্ত।

কানাডা পোস্টের প্রধান নির্বাহী কর্মকর্তা দীপক চোপরা বলেন, কানাডা যখন ১৫০ তম জন্মদিনে পৌঁছাচ্ছে তখন আমাদের ডাকটিকিট কমিটি এমন কিছু বিষয়ের ওপর আলোকপাত করেছে যাতে বর্তমান কানাডার প্রতিফলন থাকা প্রয়োজন।

কানাডা পোস্টের মতে বর্ণিল নতুন ডাকটিকিটে হালকা ও ঘন নীল এবং কমলা রঙের প্রেক্ষাপটে সবার ওপরে একটি হলুদ রঙের জ্যামিতিক কাঠামো মুদ্রিত হয়েছে এবং সেটা ইসলামিক স্থাপত্যশিল্প থেকে অনুপ্রাণিত।

সৌন্দর্য, ঐক্য ও আলোর গুরুত্বকে প্রতীকীভাবে তুলে ধরা সূচালো খিলানের ভেতরে আরবি হরফে লেখা রয়েছে “ঈদ মোবারক,”  যার অর্থ হলো, “শুভ ঈদ”।

কানাডায় জুন মাসের শেষে ঈদুল ফিতর উদ্যাপিত হবে। এই উৎসবের গুরুত্ব হলো, এটি আসে মুসলমানদের পবিত্র রমজান মাসের শেষে। এই রমজান মাসে মুসলমানরা সকাল থেকে সূর্যাস্ত পর্যন্ত রোজা বা উপবাসব্রত পালন করেন। ঈদুল আযহা বা কোরবানীর ঈদউৎসবের সঙ্গে জড়িয়ে আছে আল্লাহর প্রতি আনুগত্যের প্রমাণ হিসাবে পয়গম্বর হযরত ইব্রাহিম (আ.) কর্তৃক নিজ পুত্র ইসহাককে কোরবানি দিতে যাওয়ার কাহিনী।

২০১১ সালের শুমারি অনুযায়ী কানাডায় ১০ লাখের বেশি মুসলমান রয়েছেন।

কানাডা পোস্ট গত ৫০ বছরের বেশি সময় ধরে ক্রিসমাসের ছুটির দিন উপলক্ষে ডাকটিকিট প্রকাশ করে আসছে। সম্প্রতি সংস্থাটি বছরে দুটি করে ডাকটিকিট প্রকাশ করচে। একটি খ্রিস্টীয় উৎসব উদযাপনের জন্য, আরেকটি ধর্মনিরপেক্ষ ছুটির দিন হিসাবে।

সংস্থাটি ১৯৯৭ সাল থেকে প্রতিবছর চীনা নববর্ষ উপলক্ষেও স্মারক ডাকটিকিট প্রকাশ করছে বলে জানিয়েছে ন্যাশনাল পোস্ট। এয়াড়া ২০০৩ সাল থেকে ব্ল্যাক হিস্টোরি মান্থ উপলক্ষেও ডাকটিকিট প্রকাশ করছে সংস্থাটি।

চলতি বছর ডাকবিভাগের অফিসগুলোতে আপনি যে  ধর্মীয় নকশার ডাকটিকিট দেখতে পাবেন তার মধ্যে কেবল ঈদের স্মারক টিকিটই থাকবে না। সংস্থাটি হানুক্কা ডাকটিকিট এবং হিন্দুদের আলোর উৎসব বা দীপাবলী উপলক্ষেও দুটি ডাকটিকিট অবমুক্ত করবে। কানাডা পোস্টের ডাকটিকিট সার্ভিসের পরিচালক জিম ফিলিপস হাফিংটন পোস্টকে জানান, নতুন নকশার ডাকটিকিটগুলি পাওয়া যাবে আগামী তিন বছর ধরে এবং ভাল বিক্রি হলে কোনও কোনওটিকে স্থায়ী করা হবে।