অরক্ষিত ও অস্থায়ী কর্মসংস্থান অন্টারিওতে কর্মজীবী মানুষের মানসিক স্বাস্থ্যের ক্ষতি করছে

এপ্রিল ১৫, ২০১৭

প্রবাসী কণ্ঠ ডেস্ক : কঠিন চাপ, অসুখী মনোভাব এবং অস্বাস্থ্যকর পারিবারিক জীবন হলো অরক্ষিত ও অস্থায়ী কর্মসংস্থানের সবচেয়ে বড় পরিণতি। অন্টারিও ফেডারেশন অব লেবার এর সর্বশেষ জরীপে এই তথ্য প্রকাশিত হয়। জরীপে অংশ নেন ৪ হাজারেরও বেশী কর্মজীবী।

জরীপে অংশ নেয়া শ্রমজীবীদের মতে অরক্ষিত ও অস্থায়ী কর্মসংস্থান উদ্বেগ ও উতকণ্ঠার প্রধান কারণ হিসাবে পরোক্ষ ভূমিকা পালন করে। খবর টরন্টো স্টারের।

অন্টারিও ফেডারেশন অব লেবার এর প্রেসিডেন্ট ক্রিস বাকলি বলেন, আমি জরীপের এই ফলাফলে বিস্মিত নই। কারণ, এই পরিস্থিতি আজ নতুন নয়। বহুদিন ধরেই অন্টারিওতে চলছে এইরকম অবস্থা। আমার হৃদয় অবিরাম বেদনা ভোগ করে এই মানুষগুলোর এই পরিস্থিতির জন্য। তারা দৈনন্দিন জীবনের কোন পরিকল্পনা করতে পারেন না, ভবিষ্যতের কোন পরিকল্পনা করতে পারেন না, বাস্তব অর্থে কোন পরিকল্পনাই তারা করতে পারেন না।

জরীপে অংশ শ্রমজীবীদের ৩১% বলেন, তাদের খারাপ মানসিক স্বাস্থ্যের জন্য অস্থায়ী ও অরক্ষিত চাকরীই প্রধানত দায়ী।

২২% শ্রমজীবী বলেন, অস্থায়ী ও অরক্ষিত চাকরীর জন্য তারা ভবিষ্যত কোন পরিকল্পনা করতে পারেন না।

জরীপে দেখা গেছে গ্রেটার টরন্টো এলাকায় বর্তমানে প্রায় ৫২% কর্মজীবী মানুষ তাদের কাজ নিয়ে অনিশ্চয়তায় ভুগেন।

অন্টারিও ফেডারেশন অব লেবার কর্তৃক পরিচালিত জরীপে অংশগ্রহনকারীদের প্রায় অর্ধেকই বলেছেন ইতিপূর্বে তারা অস্থায়ী ও অরক্ষিত চাকরী করতেন। আর এক চতুর্থাংশের বেশী বলেছেন তাদের বর্তমান চাকরী অস্থায়ী এবং অরক্ষিত।  ম্যাকমাস্টার ইউনিভার্সিটি ও ইউনাইটেড ওয়ের যৌথ উদ্যোগে পরিচালিত

এক জরীপে দেখা গেছে স্থায়ী চাকুরীজীবীদের তুলনায় অস্থায়ী চাকুরীজীবীগণের মানসিক রোগে ভোগার মাত্রা দ্বিগুন।

আরও দেখা গেছে যাদের আয় স্বল্প, কিন্তু চাকরীটি স্থায়ী তাদের তুলনায় যাদের আয় বেশী কিন্তু চাকরীটি স্থায়ী নয় এবং অরক্ষিত, তারা বেশী মাত্রায় মানসিক রোগে ভোগেন।

ইউনিভার্সিটি অব টরন্টোর অধ্যাপক এবং এক্সেস এলায়েন্স মাল্টিকাচালার হেলথ এন্ড কমিউনিটি সার্ভিসেস এর সিনিয়র গবেষক ইউগেন্ড্রিয়া সুকিয়া বলেন, অস্থায়ী ও অরক্ষিত চাকরী ওয়ার্কারদের পরিবারিক জীবনের সুখ ও শান্তিতে ব্যাঘাট ঘটায়। কারণ, এর মাধ্যমে পারিবারিক যোগাযোগ কমে যায়, একজন আরেকজনকে সময় দিতে পারে না ঠিক মত। দাম্পত্য কলহ বৃদ্ধি পায় এমনকি পরিবারে ভাঙ্গণও দেখা দিতে পারে।

তিনি আরো বলেন, শ্রমজীবী মানুষের চাকরীর এই পরিস্থিতির উন্নয়ন না ঘটালে তাদের মানসিক রোগ এবং একই সাথে পরিবারে অন্যান্য সদস্যদের স্বাস্থ্য পরিস্থিতি খারাপের দিকে যাবে এবং এর জন্য সামাজিক ব্যয় বৃদ্ধি পাবে, চিকিৎসা ব্যয় বৃদ্ধি পাবে যা অর্থনীতির উপর বাড়তি চাপ সৃষ্টি করবে।

উল্লেখ্য যে, অনেক টরন্টোবাসীর জন্যই অনিশ্চিত কর্মসংস্থানের বিষয়টি দ্রুত জীবনধারার অংশ হয়ে উঠছে। ইতিপূর্বে টরস্টার এর এক খবরে বলা হয়, “এমনকি ঐতিহ্যগতভাবে স্থিতিশীল অবস্থানে থাকা মধ্যবিত্ত শ্রেণীর লোকেরাও এখন প্রায়শ কিছু সুবিধা ও ভাতার বিনিময়ে স্বল্প-মেয়াদি চুক্তিতে কাজে যোগ দিচ্ছে।”

অন্টারিও সরকার অবশ্য বর্তমানে ‘এম্পøয়মেন্ট এন্ড লেবার ল’ পর্যালোচনা করে দেখছে অস্থায়ী ও অরক্ষিত কর্মজীবীদের ভাল সুরক্ষা প্রদান করার জন্য।