২০১৭ সালে তিন লাখ ইমিগ্রেন্ট নিবে কানাডা

স্কিল্ড ওয়ার্কার নিবে অধিক সংখ্যায় : ফ্যামিলি ক্লাসের আওতায়ও ইমিগ্রেন্টের সংখ্যা বাড়ানো হবে

নভেম্বর ৫, ২০১৬

প্রবাসী কণ্ঠ ডেস্ক : কানাডা আগামী বছর ৩ লাখ ইমিগ্রেন্ট নিবে। কানাডার অর্থনৈতিক উন্নয়নের লক্ষ্যে এই কোটা নির্ধারণ করা হয়। পাশাপাশি কানাডায় বয়স্ক লোকের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় কর্মক্ষম লোকের সংখ্যা কমে যাচ্ছে এই বিষয়টিও বিবেচনায় রাখা হয়েছে আগামী বছরের ইমিগ্রেশন কোটা ৩ লাখে নির্ধারণ করার ক্ষেত্রে। ইমিগ্রেশন, রিফিউজি এন্ড সিটিজেনশীপ মন্ত্রী জন ম্যাক্কুলাম গত ৩১ অক্টোবর পার্লামেন্টে সাংবাদিকদের এ কথা জানান। খবর সিবিসি নিউজের।

কানাডা আগামী বছর ৩ লাখ ইমিগ্রেন্ট নিবে। ছবি : canadian immigratiion council

গত ২০১১ থেকে ২০১৫ সালের মধ্যে এই টার্গেট ছিল প্রতি বছর ২ লাখ ৬০ হাজার। তবে সিরিয়ান রিফিউজিদের কারণে এ বছর তা বৃদ্ধি পেয়েছে। মন্ত্রী জন ম্যাক্কুলাম এটিকে ‘বিশেষ পরিস্থিতি’হিসাবে আখ্যায়িত করেছেন। তিনি জানান, এখন থেকে এই সংখ্যা স্থায়ী হবে।

এর আগে সরকারের ইকনমিক গ্রোথ কাউন্সিল ইমিগ্রেন্ট এর সংখ্যা ৪ লাক ৫০ হাজারে উন্নীত করার জন্য সুপারিশ করে। কিন্তু মন্ত্রী জন ম্যাক্কুলাম ইমিগ্রেন্ট সংখ্যা বৃদ্ধি করার ঐ সুপারিশ খারিজ করে দেন। তিনি বলেন, এই সংখ্যা খুব বেশী হয়ে যায়। ভবিষ্যতে হয়তো ইকনমিক গ্রোথ কাউন্সিল এর সুপারিশকৃত এই সংখ্যা কানাডার জন্য গ্রহণযোগ্য হবে। তবে নিশ্চিতভাবে ২০১৭ সালের জন্য নয়।

ইমিগ্রেন্ট সংখ্যা বৃদ্ধির বিষয়ে অনেকদিন ধরেই বিতর্ক চলে আসছে। বিশেষ করে যখন কানাডা বেকারত্ব লাঘবের জন্য সংগ্রাম করে আসছে। তাছাড়া কানাডা কর্তৃক নতুন ইমিগ্রেন্টদের কমিউনিটিতে একীভূত করার সামর্থ্য নিয়েও প্রশ্ন রয়েছে। মন্ত্রী অবশ্য বলেন, আমরা একীভূত করার ব্যাপারে ভাল করছি। তবে আরো ভাল করা যায় কি ভাবে তা আমরা শিখতে পারি।

২০১৭ সালে ইকোনমিক ক্লাস, স্কিল্ড ওয়ার্কারস, বিজনেজ পিপল এবং কেয়ারগিভারস এর কোটা ১৬০,৬০০ থেকে বাড়িয়ে ১৭২,৫০০ এ করা হয়েছে। আর ফ্যামিলি ক্লাসে স্পাউস, পার্টনার্স, চিন্ড্রেন, প্যারেন্টস এবং গ্র্যান্ডপ্যারেন্টস এর কোটা ৮০,০০০ থেকে বৃদ্ধি করে ৮৪,০০০ এ উন্নীত করা হয়েছে। মন্ত্রী বলেন, অন্যন্য ক্যাটাগরীতে কোটা কত তা শীঘ্রই জানানো হবে। তিনি আরো বলেন, ইন্টারন্যাশনাল স্টুডেন্টদের জন্য ইমিগ্রেশন প্রসেস উন্নত করা হবে। কারণ তারা হলো ইমিগ্রেশনের জন্য সেরা প্রার্থী। কিন্তু তা সত্বেও বিগত দিনগুলোতে তারা ঠকে আসছে ইমিগ্রেশনের সিস্টেমের কারনে।

গভার্নমেন্ট হাউজ লিডার এর পার্লামেন্টারী সেক্রেটারী কেভিন লেমোরেক্স বলেন, ইমিগ্রেন্টরা শুধুই যে কর্মী সংকট দূর করার ক্ষেত্রে অবদান রাখে তা নয়। সমাজের চরিত্র এবং সামাজিক কাঠামো নির্মানেও তারা অবদান রাখে। ইমিগ্রেন্ট না আসলে কানাডার কর্মী সংকট দূরীভূত হতো না। তিনি আরো বলেন, ইমিগ্রেন্ট যদি না আসতো কানাডায় তবে আমি যে প্রভিন্সের অধিবাসী সেই মেনিটোভায় জনসংখ্যা কমে যেত গত এক দশকে।

কেভন লেমোরেক্স বলেন, ইমিগ্রেন্টরা কানাডার ভবিষ্যত বিনির্মানে গুরুত্বর্পূণ ভূমিকা রাখে। বিশেষ করে মেনিটোবার মত যে সকল প্রভিন্সে জনশূন্যতা একটি হুমকী।

আলবার্টা থেকে নির্বাচিত কনজার্ভেটিভ পার্টির এমপি টম কেমিক বলেন, টার্গেটের সংখ্যা নিয়ে আমাদের কোন আপত্তি নেই। কিন্তু এ বিষয়ে সরকারের পরিকল্পনাটি আমরা আরো বিস্তারিতভাবে জানতে চাই। বিশেষ করে রিজিওনাল লেবার মার্কেটের চাহিদা অনুযায়ী সঠিক লোকদের আনা হচ্ছে কি না তা জানা বিশেষভাবে প্রয়োজন।

এদিকে ইমিগ্রেন্ট কোটা আরো বেশী না করায় ব্রিটিশ কলম্বিয়া থেকে নির্বাচিত এনডিটি এমপি র‌্যাচেল ব্লেনি সরকারের সমালোচনা করেন। তিনি বলেন, আমরা জানি যে অর্থনৈতিক উন্নয়নে ইমিগ্রেন্টদের অবদান রয়েছে। কিন্তু এ বিষয়ে সরকারের উচ্চাকাঙ্খী পদক্ষেপের অভাব লক্ষ্য করা যাচ্ছে যা হতাশাব্যাঞ্জক আমাদের কাছে।