বিতর্কিত সন্ত্রাস বিরোধী বিল সি-৫১ সংশোধনীর উদ্যোগ

ডিসেম্বর ৭, ২০১৬

প্রবাসী কণ্ঠ : বিতর্কিত সন্ত্রাস বিরোধী বিল সি-৫১ সংশোধনীর উদ্যোগ নেয়া হয়েছে। এ উদ্দশ্যে সর্বদলীয় একটি পার্লামেন্টারী কমিটি গঠন করা হয়েছে।
সম্প্রতি বিচেস ইস্ট ইয়র্ক রাইডিং এর লিবারেল এমপি নেথেনিয়াল স্মিথ স্থানীয় টাউন হলে এ বিষয়ে এক আলোচনা সভার আয়োজন করেন। সভায় বিশিষ্টজনদের মধ্যে উপস্থিত ছিলেন ইউনিভার্সিটি অব টরন্টোর অধ্যাপক কেন্ট রচ, কানাডিয়ান মুসলিম ল-ইয়ারস এসোসিয়েশন এর প্রতিনিধি জাইয়েদ মিয়া এবং কানাডিয়ান সিভিল লিবার্টিজ এসোশিয়েন এর ব্রেন্ডা ম্যাকফিল।
সভায় উপস্থিত সকলেই বলেন, বিল সি-৫১ এর কোন প্রয়োজনীয়তাই নেই। কানাডার বিদ্যমান অপরাধ দমন আইনই সন্ত্রাস দমনের জন্য যথেষ্ট।
সরকার বর্তমানে এ বিষয়ে বিভিন্ন মহলের সুপারিশ আহ্বান করছে। সকলের মতামত পেলে তা বিশেষজ্ঞ কমিটির কাছে পেশ করা হবে রিভিউ করে একটি সুপারিশ প্রদানের জন্য। এর পর তা পার্লামেন্টে উত্থাপন করা হবে। এমপি নেথেনিয়াল এ বিষয়ে কারো কোন পরামর্শ বা মত থাকলে তা ১৫ ডিসেম্বরের মধ্যে জানানোর আহ্বান জানিয়েছেন।
উল্লেখ্য যে, সাবেক কনজার্ভেটিভ পার্টি এই বিলটি পাশ করিয়েছিল। সেই সময় বিলটি পাশ হওয়ার আগেই কানাডায় এর বিরুদ্ধে প্রচন্ড বিতর্ক সৃষ্টি হয় এবং প্রবল বিরোধিতার মুখে পড়ে এটি। টরন্টোসহ দেশের বিভিন্ন স্থানে প্রতিবাদ ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়।
বিশেষজ্ঞরা বলছেন, এই আইনে অতিমাত্রায় কিছু অস্পষ্ট বাক্য রয়েছে যা বিপজ্জনক হয়ে উঠতে পারে এর অপব্যবহারের মাধ্যমে। তাদের আরো অভিযোগ, এই আইন সন্ত্রাস এর বিরুদ্ধে কোন কার্যকরী ভূমিকা রাখতে পারবে না। বরং কানাডিয়ানদের নাগরিক অধিকারকে খর্ব করবে। এই আইন উপকারের চেয়ে অপকার করবে বেশী। এটি সবার জন্যই একটি হুমকী হয়ে দেখা দিবে।
আইনটি পাশ হওয়ার আগে যে বিশিষ্ট ব্যক্তিরা এর বিরোধিতা করেছিলেন তাঁদের মধ্যে আছেন কানাডার সাবেক ৪ প্রধানমন্ত্রী জন ক্রেশ্চিয়েন, পল মার্টিন, জো ক্লার্ক এবং জন টার্নার। সুপ্রিম কোর্টের ৫ জন জাজও ছিলেন বিরোধিতাকারীদের মধ্যে। সিউরিটি এন্ড ইন্টেলিজেন্স এর রিভিউ কমিটির ৩ জন সাবেক সদস্য, সাবেক দুই প্রাইভেসী কমিশনার, ৬০ জন ব্যবসায়ী নেতা, কানাডিয়ান বার এসোসিয়েশন, নিউ ডেমোক্রেটিক পার্টিসহ আরো অনেকেই এর বিরোধিতা করেন।
আইনটি পাশ হওয়ার আগে টরন্টো স্টার পত্রিকার এক সম্পাদকীয়তেও বলা হয়েছিল, “প্রধানমন্ত্রী স্টিফেন হারপারের সরকার দ্বিধান্বিত এই বিলটির প্রয়োজনীয়তা প্রমানে ব্যর্থ হয়েছেন এবং এটি কানাডিয়ানদের অনেক অধিকারকে ঝুঁকির মধ্যে ফেলবে।”
সন্ত্রাস বিরোধী এই সি-৫১ বিলটি পাসের ব্যাপারে অবশ্য লিবারেল পার্টিও তখন সম্মতি দিয়েছিল।