কানাডার এক্সপ্রেস এন্ট্রি সিস্টেমের ব্যাপক পরিবর্তন সাধন

দক্ষতা ও অভিজ্ঞতার উপর বেশী গুরুত্ব আরোপ : উপকৃত হবেন ইন্টারন্যাশনাল স্টুডেন্টরাও

ডিসেম্বর ১০, ২০১৬

প্রবাসী কণ্ঠ ডেস্ক : কানাডার এক্সপ্রেস এন্ট্রি সিস্টেমে ব্যাপক পরিবর্তন আনা হয়েছে। নতুন এই আইনে দক্ষতা ও অভিজ্ঞতার উপর বেশী গুরুত্ব আরোপ করা হয়েছে। পরিবর্তিত আইনে উপকৃত হবেন ইন্টারন্যাশনাল স্টুডেন্টরাও যারা এ দেশে ইমিগ্রেন্ট হয়ে থাকতে চান। ১৯ নভেম্বর থেকে কার্যকরী করা হয়েছে নতুন এই আইন।

উল্লেখ্য যে, কানাডায় বিগত কনজারভেটিভ সরকার ইমিগ্রেশন আইনে ব্যাপক পরিবর্তন সাধন করেছিল যার অংশ ছিল এই এক্সপ্রেস এন্ট্রি সিস্টেম। এটি বস্তুত কানাডায় পারমানেন্ট রেসিডেন্সির জন্য পাওয়া আবেদনগুলোর ব্যবস্থাপনার একটি ইলেক্ট্রোনিক পদ্ধতি। পার্মানেন্ট রেসিডেন্সির জন্য আবেদন করতে হলে এই সিস্টেমের মাধ্যমে দুই ধাপের প্রক্রিয়া অনুসরণ করতে হয়। আবেদন করার জন্য যোগ্যতার শর্ত পূরণ করলেই আর আবেদনপত্র পেশ করা যাবে না। কানাডার নাগরিকত্ব ও অভিবাসন বিভাগের পক্ষ থেকে ‘‘আবেদন করার আমন্ত্রণ’’ পেলেই কেবল কেউ আবেদনপত্র জমা দিতে পারবেন।

এক্সপ্রেস এন্ট্রির আওতায় দুই ধাপে আবেদনের প্রক্রিয়া নি¤œরূপ:

প্রথম ধাপ: নিচে উল্লেখিত ইকোনোমিক ক্লাসের আওতায় সম্ভাব্য আবেদনকারীদেরকে অনলাইনে তাদের প্রোফাইল আপলোড করতে হবে এবং কানাডায় পারমানেন্ট রেসিডেন্সের জন্য আবেদন করার আগে সরকারের পক্ষ থেকে একটি আমন্ত্রণ পেতে হবে:

ফেডারেল স্কিলড ওয়ার্কার্স

কানাডিয়ান এক্সপিরিয়েন্স ক্লাস

ফেডারেল স্কিলড ট্রেডস

দ্বিতীয় ধাপ : অনলাইনে প্রোফাইল জমা দেবার পর আবেদনকারীদেরকে অন্যান্য প্রার্থীদের সঙ্গে একটি তালিকায় একীভূত করা হবে এবং নিচে উল্লেখিত বিভিন্ন বিষয় বিবেচনা করে তাদেরকে একেকটি র‌্যাংক দেয়া হবে। যারা সর্বোচ্চ র‌্যাংক পাবেন তাদেরকে আবেদন করার জন্য আমন্ত্রণ জানানো হবে। আর যাদেরকে মনোনীত করা হবে না তারা পরবর্তী ড্রয়ের জন্য পুলে থেকে যাবেন।

প্রাদেশিক নমিনি প্রোগ্রামের ক্ষেত্রে বিভিন্ন প্রদেশ ও টেরিটোরিগুলো তাদের স্থানীয় শ্রমবাজারের ঘাটতি পূরণের জন্য এক্সপ্রেস এন্ট্রির আওতায় বিদেশী নাগরিকদের মনোনীত করতে পারবে। এর পরও প্রতিটি প্রদেশ ও টেরিটোরি মনোনয়নের জন্য নিজস্ব মানদন্ড নির্ধারণ করতে পারবে। এক্সপ্রেস এন্ট্রিতে আবেদনকারীরা প্রথমে অনলাইনে প্রোফাইল আপলোড করা এবং তারপর প্রদেশ বা টেরিটোরির মনোনয়ন গ্রহণ করতে কিংবা প্রথমে প্রদেশ/টেরিটোরির মনোনয়ন গ্রহণ এবং তারপর অনলাইনে প্রোফাইল আপলোড করে পুলে যোগ দিতে পারবেন।

উল্লেখ্য যে, ইমিগ্রেশন মন্ত্রী জন ম্যাককুলাম ইতিপূর্বে একাধিকবার বলেছেন ইন্টারন্যাশনাল স্টুডেন্টরা কানাডার জন্য খুব মূল্যবান আবেদনকারী। তারা খুব ভাল নাগরিক হবে ভবিষ্যতে। গত সেপ্টেম্বর মাসে মন্ত্রী বলেছিলেন, ইন্টারন্যাশনাল স্টুডেন্টদের জন্য অচিরেই আরো কিছু বিধিনিষেধ বাতিল করা হবে যাতে তারা এক্সপ্রেস এন্ট্রি সিস্টেমের মাধ্যমে আরো বেশী সংখ্যায় কানাডায় ইমিগ্রেশন পেতে পারেন। আমরা চাই পৃথিবীর বিভিন্ন দেশ থেকে ভাল এবং উজ্জল ব্যক্তিদেরকে কানাডায় আমন্ত্রণ জানাতে যার মাধ্যমে কানাডা একটি শ্রেষ্ঠতর স্থান হয়ে উঠবে বসবাসের জন্য। তিনি আরো বলেন এক্সপ্রেস এন্ট্রি সিস্টেমের মাধ্যমে অভিজ্ঞ প্রফেশনালস, স্কিল্ড ওয়ার্কার এবং স্টুডেন্ট আনার প্রক্রিয়া ৬ মাসের মধ্যে সম্পন্ন করা হবে।

এক্সপ্রেস এন্ট্রি সিস্টেমে পরিবর্তন আনার পর ইমিগ্রেশন মন্ত্রী বলেন, কানাডার কোন শিক্ষা প্রতিষ্ঠান থেকে গ্রাজুয়েশনের পর ইন্টারন্যাশনাল স্টুডেন্টদের পক্ষে এ দেশে স্থায়ী হওয়ার প্রক্রিয়া আরো সহজতর হবে।

উল্লেখ্য যে, ২০১৫ সালের শুরুতে তৎকালীন কনজারভেটিভ সরকার এক্সপ্রেস এন্ট্রি নামের যে সিস্টেম চালু করেছিল সেই সিস্টেমের মাধ্যমে ইন্টারন্যাশনাল স্টুডেন্টদের জন্য কানাডায় পার্মানেন্ট রেসিডেন্সী পাওয়া খুব কঠিন ছিল।

নতুন নিয়ম করায় যারা কানাডার কোন শিক্ষা প্রতিষ্ঠান থেকে ডিগ্রি গ্রহণ করবেন তারা আগের তুলনায় অধিকতর পয়েন্ট পাবেন। অন্যদিকে জব অফার বা Labour Market Impact Assessment (LMIA)  সিস্টেমেও ব্যাপক পরিবর্তন আনা হয়েছে। এই প্রক্রিয়ায় ইমিগ্রেশনের জন্য একজন আবেদনকারীকে কোন নির্দিষ্ট জব অফার দেওয়ার আগে একজন এম্পøয়ারকে প্রমাণ করতে হতো যে কোন কানাডিয়ান নাগরিক ঐ কাজ করতে অপরাগ।

এক্সপ্রেস এন্ট্রি সিস্টেমে ব্যাপক পরিবর্তন আনা হয়েছে কানাডার প্রতি উচ্চ দক্ষতাসম্পন্ন ব্যক্তি ও ইন্টারন্যানাল স্টুডেন্টদের আকর্ষণ বৃদ্ধি করার লক্ষ্যে। সাবেক কনজারভেটিভ সরকার পয়েন্ট ভিত্তিক এক্সপ্রেস এন্ট্রি সিস্টেম চালু করেছিল ২০১৫ সালের জানুয়ারীতে। উদ্দেশ্য ছিল নিয়োগকর্তাদের সঙ্গে দক্ষ শ্রমিকদের যোগাযোগ স্থাপন করিয়ে দেয়া। পরিবর্তীত নতুন আইনে কানাডীয় কোম্পানীর কাছ থেকে জব অফার পাওয়ার উপর থেকে গুরুত্ব কমিয়ে উচ্চ শিক্ষা, ভাষায় দক্ষতা এবং কানাডিয়ান এক্সপিরিয়েন্স এর উপর বেশী গুরুত্ব দেয়া হয়েছে। এক্সপ্রেস এন্ট্রি সিস্টেমে এখন কেউ আমন্ত্রিত হলে ৯০ দিন সময় পাবেন আবেদন পত্র সম্পূর্ণ করতে। আগে নিয়ম ছিল ৬০ দিনের মধ্যে আবেদন পত্র সম্পূর্ণ করতে হবে।

পরিবর্তিত বর্তমান নিয়ম অনুযায়ী ম্যানেজার লেভেলে জব অফার থাকলে ইমিগ্রেশনের জন্য একজন আবেদনকারী সর্বোচ্চ ২০০ পয়েন্ট পেতে পারেন। নন ম্যানেজারিয়াল পজিশনে জব অফার থাকলে ৫০ পয়েন্ট পেতে পারেন একজন আবেদনকারী। আগে নিয়মে জব অফার থাকলে একজন আবেদনকারী অতিরিক্ত ৬০০ পয়েন্টে পেতেন যা দিয়ে আবেদন করলে পার্মানেন্ট রেসিডেন্সির জন্য আবেদন করার সুযোগ ছিল প্রায় গ্যারান্টিড। বর্তমানে স্কিল্ড ক্যাটাগরীর এই পয়েন্ট সিস্টেম কমিয়ে আনাতে সুবিধা হয়েছে ইন্টারন্যাশনাল স্টুডেন্টদের। কোয়ালিফাইং জব অফার না থাকলেও জব পারমিট এবং এন্ট্রি লেভেল জব এক্সপিরিয়েন্স দিয়েও এক্সপ্রেস এন্ট্রি সিস্টেমের মাধ্যমে ইমিগ্রেশন পাওয়ার সম্ভাবনা বৃদ্ধি পেয়েছে ইন্টারন্যাশনাল স্টুডেন্টদের। তাছাড়া ইন্টারন্যাশনাল স্টুডেন্টরা এখন অতিরিক্ত আরো ১৫ থেকে ৩০ পয়েন্ট পেতে পারেন যা নির্ভর করছে কানাডায় তাদের শিক্ষা বছরের ব্যাপ্তি ও শিক্ষার স্তরের উপর। আর সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো, তাদের কানাডিয়ান পোস্ট সেকেন্ডারী সার্টিফিকেটের স্বীকৃতি লাভ। ইন্টারন্যাশনাল স্টুডেন্টদের জন্য এটি একটি সরাসরি সুবিধা লাভ।

অটোয়া নিবাসী ইমিগ্রেশন আইনজীবী টামারা মোসের বলেন, আমার মনে হয় জব অফার বা Labour Market Impact Assessment (LMIA)  সিস্টেমে আবেদনকরীর সংখ্যা ব্যাপকভাবে হ্রাস পাবে। এবং এটি একদিক দিয়ে ভালই হবে। কারণ, এই জব অফারের আবেদন এত বেশী হয়ে গেছে যে Labour Market Impact Assessment অফিসে এগুলোর প্রসেসিং করতে গিয়ে লেগে যাচ্ছে তিনগুন বেশী সময়।

এদিকে পোস্ট গ্রাজুয়েশন ওয়ার্ক পার্মিট প্রগ্রাম, যার মাধ্যমে অধিকাংশ ইন্টারন্যাশনাল স্টুডিন্টরা ওয়ার্ক পার্মিট পেয়ে থাকেন, সেটি রিভিও করা হচ্ছে। ফেডারেল সরকার চাচ্ছে এই প্রগ্রামটি আরো উন্নত করতে। কারণ ২০০৯ সাল থেকে ওয়ার্ক পার্মিট ইস্যুর সংখ্যা ক্রমাগত বৃদ্ধি পাচ্ছিল। কিন্তু ২০১৫ সালে এসে তা আট শতাংশ কমে গেছে।

ইন্টারন্যাশনাল স্টুডেন্টদের মধ্যে বেশ কয়েকটি প্রভিন্সের প্রভিন্সিয়াল নমিনি প্রগ্রামও প্রবলভাবে জনপ্রিয় হয়ে উঠেছে। কয়েকটি প্রভিন্সে আবেদন সংখ্যা অনেক হওয়াতে লম্বা লাইনের সৃষ্টি হয়েছে। অন্টারিও প্রভিন্সে আবেদন সংখ্যা উচ্চ মাত্রায় পৌঁছে যাওয়ার কারণে গত মে মাস থেকে নতুন আবেদন পত্র নেয়া সাময়িকভাবে স্থগিত করে রাখা হয়েছে।

বর্তমানে এক্সপ্রেস এন্ট্রিতে যাদের আমন্ত্রণ জানানো হয় আবেদন করার জন্য তাদের ৩০% ইন্টারন্যাশনাল স্টুডেন্ট। ফেডারেল সরকার আশা করছে পরিবর্তিত আইনে এই সংখ্যা ৪০% এ দাড়াবে। ইমিগ্রেশন মন্ত্রী বলেন, ২০১৭ সালে এক্সপ্রেস এন্ট্রি সিস্টেমে আরো পরিবর্তন আসছে। তখন যে সকল আবেদনকারীর আত্মীয় আছে কানাডায় তারা অতিরিক্ত পয়েন্ট পাবেন। মন্ত্রী আরো বলেন, এক্সপ্রেস এন্ট্রি সিস্টেমকে আরো উন্নত করার জন্য আমাদেরকে আরো কাজ করতে হবে।

এক্সপ্রেস এন্ট্রি সিস্টেমে পরিবর্তন আনা হলো এমন এক সময় যখন লিবারেল সরকার চেষ্টা করছে কানাডার কলেজ ও ইউনিভার্সিটিগুলোতে ইন্টারন্যাশনাল স্টুডেন্টের সংখ্যা বৃদ্ধি করতে। কানাডা ব্যুরো অব ইন্টারন্যাশনাল এডুকেশন এর এক রিপোর্ট থেকে জানা যায়, কানাডায় ইন্টারন্যাশনাল স্টুডেন্ট এর সংখ্যা

২০০৮-২০১৫ সালের মধ্যে প্রায় দ্বিগুন বৃদ্ধি পেয়েছে। ঐ রিপোর্ট থেকে আরো জানা যায়, যারা কানাডায় আসছেন এখানকার কলেজ বা ইউনিভার্সিটিতে ভর্তি হয়ে, তাদের অর্ধেকেরও বেশী গ্রাজুয়েশন শেষ করার পর পার্মানেন্ট রেসিডেন্সী পাওয়ার ব্যাপারে আগ্রহী ।

এক্সপ্রেস এন্ট্রির মাধ্যমে কানাডায় যে সকল পেশার লোকেরা সবচেয়ে বেশী এসেছেন সেই টপ টেন পেশাগুলো হলো :

ফুড সার্ভিস সুপারভাইজার- ২২,৫৬ (৮%)

কুক –  ২২,৯৫ (৮%)

ইনফরমেশন সিস্টেমস এনালাইস্ট – ১২,৫৫ (৪%)

সফটওয়্যার ইঞ্জিনিয়ার –  ৯৪০ (৩%)

কম্পিউটার প্রোগ্রমারস এন্ড ইন্টারএকটিভ মিডিয়া ডেভলপার – ৯৩৫ (৩%)

ইউনিভারসিটি প্রফেসর এন্ড লেকচারার – ৭৪৫ (৩%)

রিটেইল সেলস সুপারভাইজার – ৬৬৯ (২%)

গ্রাফিক ডিজাইনার এন্ড ইলাস্টেটর – ৫৫০ (২%)

ফিনান্সিয়াল অডিটর এন্ড একাউন্টেন – ৪৯৪ (২%)

ফিনান্সিয়াল ইনভেস্টমেন্ট এনালাইস্ট – ৪৪৬ (২%)

Source: Immigration, Refugees and Citizenship Canada / universityaffairs.ca/ canadianbusiness.com

প্রচ্ছদে ব্যবহৃত মডেল ছবিটি শ্রদ্ধা দাসের। ছবি: সিনেস্পট.নেট