আগামী দশ বছরের মধ্যে কানাডার প্রধানমন্ত্রী পদে নির্বাচিত হবেন একজন সমকামী ব্যক্তি

কোন একটি মূখ্য রাজনৈতিক দলের দলীয় প্রধান হবেন একজন মুসলমান

আগস্ট ১০, ২০১৬

প্রবাসী কন্ঠ ডেস্ক : সিংহভাগ কানাডিয়ান নাগরিক মনে করেন আগামী এক দশকের মধ্যে দেশটিতে একজন সমকামী ব্যক্তি প্রধানমন্ত্রীর পদে নির্বাচিত হতে পারেন। নতুন এক জরীপ রিপোর্টে এমনই তথ্য উঠে এসেছে। এবাকাস ডাটা সম্প্রতি এই জরীপ চালায়। খবর হাফিংটন পোস্ট এর।

জরীপে অংশ নেওয়া কানাডিয়ানদের মধ্যে শতকরা ৫৬ জন মনে করেন আগামী ১০ বছরের মধ্যে একজন সমকামী প্রধানমন্ত্রী হওয়ার সমুজ্জল সম্ভাবনা রয়েছে। আর শতকরা ৫৮ জন মনে করেন আগামী ২০ বছরের মধ্যে কানাডায় একজন সমকামী প্রধানমন্ত্রী হতে পারেন।

তবে যারা নিউ ডেমোক্রেটিক দলের সমর্থক তাদের মধ্যে শতকরা ৬৭ জন মনে করেন আগামী দশ বছরের মধ্যে একজন সমকামী প্রধানমন্ত্রী হতে পারেন কানাডায়। অন্যদিকে কনজারভেটিভ পার্টির শতকরা ৫০ জন এবং লিবারেল পার্টির শকরা ৬০ জনের একই অভিমত।

দলীয় প্রধান মুসলমান?

কানাডায় মূখ্য কোন একটি রাজনৈতিক দলের প্রধান হতে পারেন একজন মুসলমান। আর সেটি আগামী দশ বছরের মধ্যেই! এরকমই মনে করছেন জরীপে অংশ নেয়া শতকরা ৪৪ জন। আর শতকরা ৫৪ জন মনে করছেন এটি হতে পারে আগামী ২০ বছরের মধ্যে।

এবাকাস ডাটা পরিচালিত জরীপে আরো কিছু চমকপ্রদ তথ্য উঠে এসেছে। ঐ তথ্যে দেখা যায় প্রায় অর্ধেক (৪৬%) কানাডিয়ান নাগরিক মনে করেন আগামী দশ বছরে এদেশের মহিলারা আরো ক্ষমতা ও প্রভাবের অধিকারী হবেন।

কানাডা থেকে কুইবেক বিচ্ছিন্ন হয়ে যেতে পারে আগামী দশ বছরে। এ কথা মনে করেন শতকরা ১৮ জন। অন্যদিকে শতকরা ২৩ জন মনে করেন কুইবেক বিচ্ছিন্ন হয়ে যেতে পারে আগামী বিশ বছরের মধ্যে। সম্ভাবনা রয়েছে কানাডা থেকে আলবার্টার বিচ্ছিন্ন হয়ে যাওয়ার বিষয়টিও। জরীপে অংশ নেওয়া শতকরা ৭ জন মনে করেন আগামী দশ বছরের মধ্যে আলবার্টা কানাডা থেকে বিচ্ছিন্ন হয়ে যেতে পারে। আর শতকরা ৬ জন মনে করেন আগামী বিশ বছরের মধ্যে এই প্রভিন্সটি বিচ্ছিন্ন হয়ে যেতে পারে।

চমকপ্রদ খবর আরো আছে ঐ জরীপ তথ্যে। টিভির খবর এবং প্রিন্ট মিডিয়া নাকি বন্ধ হয়ে যাবে। জরীপে অংশ নেওয়া শতকরা ৫১ জন মনে করেন আগামী দশ বছরের মধ্যেই বন্ধ হয়ে যেতে পারে প্রিন্ট মিডিয়া। শতকরা ৬২ জন মনে করেন এই অবস্থার সৃষ্টি হতে পারে আগামী বিশ বছরে। অন্যদিকে শতকরা ২২ জন মনে করেন টিভির খবর প্রচার আগামী দশ বছরের মধ্যে বন্ধ হয়ে যেতে পারে। আর শতকরা ২৭ জন মনে করে এই অবস্থার সৃষ্টি হতে পারে আগামী বিশ বছরের মধ্যে।

উল্লেখ্য যে, কানাডায় সমকামী রাজনীবিদগণ গত কয়েক বছরে উল্লেখযোগ্যভাবে অগ্রসর হয়েছেন ক্ষমতায়নের দিকে। এ ব্যাপারে প্রথমেই উল্লেখ করা যেতে পারে অন্টারিও প্রভিন্সের প্রিমিয়ার ক্যাথেলিন ওয়েনর কথা। ২০১৩ সালে অন্টারিও প্রভিন্সের নির্বাচনে ক্যাথেলিন ওয়েনর নেতৃত্বে লিবারেল পার্টি বিপুল আসনে জয় লাভ করে। শুধু তাই নয়, নির্বাচিত হওয়ার পর এখন পর্যন্ত তার সমকামীতার বিষয়টি কোন ইস্যু হয়ে দাড়ায়নি অন্টারিওতে। বরং তিনি যে নির্ভিঘেœ ক্ষমতায় আছেন সে বিষয়টি একটি গুরুত্বপূর্ণ বার্তা দিচ্ছে। আর সেই বার্তাটি হলো,  কানাডার সমাজ ব্যবস্থা পরিবর্তিত হচ্ছে।