নতুন আসা এক তৃতীয়াংশ পুুুরুষ ইমিগ্রেন্ট কানাডা ছেড়ে চলে গেছেন

উন্নয়নশীল দেশের মধ্যবিত্তরা কানাডায় আসার ব্যাপারে আগ্রহ হারিয়ে ফেলছে

জুন ১৪, ২০১৬

প্রবাসী কন্ঠ ডেস্ক : কানাডায় নতুন আসা পুরুষ ইমিগ্রেন্টদের মধ্যে শতকরা ৩৫ ভাগই চলে গেছেন তাদের নিজ নিজ দেশে। অন্যদিকে উন্নয়নশীল দেশগুলো থেকে ইমিগ্রেন্ট হয়ে কানাডায় আসার প্রবনতাও হ্রাস পেয়েছে অনেক। ইমিগ্রেশন রিফুজি এন্ড সিটিজেনশীপ কানাডার এক অভ্যন্তরীন সমীক্ষায় সম্প্রতি এই তথ্য উঠে এসেছে।

ইমিগ্রেশন রিফুজি এন্ড সিটিজেনশীপ কানাডা আরো যে বিষয়ের উপর নজর দেওয়ার কথা বলেছে তা হলো দ্রুত পরিবর্তনশীল শ্রমবাজার পরিস্থিতি যেখানে এখন ক্রমবর্ধমান হারে অস্থায়ী চাকরীর সংখ্যা বাড়ছে। পাশাপাশি ইমিগ্রেশন প্রার্থীদের জব স্কিল ও শ্রমবাজারের ডিমান্ডের সঙ্গে বনাবনী না হওয়া। খবর টরস্টার নিউজের।

বিগত এক দশকে কনজারভেটিভ সরকার কানাডার ইমিগ্রেশন পলিসিতে ব্যপকভাবে পরিবর্তন এনেছে। বিষয়টি মাথায় রেখে আইন এবং ইমিগ্রেশন বিশেষজ্ঞরা বর্তমান ইমগ্রেশন মন্ত্রী জন ম্যাককুলামের প্রতি শীঘ্রই একটি ‘জাতীয় সংলাপ’ এর আয়োজন করার জন্য আহ্বান জানিয়েছেন যেখানে কানাডার ইমিগ্রেশন পলিসির ভবিষ্যত নিয়ে আলোচনা করা যেতে পারে।

অন্টারিও কাউন্সিল অব এজেন্সীজ সার্ভিং ইমিগ্রেন্টস এর কর্মকর্তা ডেবিস ডগলাস বলেন, অটোয়ার উচিত অবশ্যই একটি জোরালো পদক্ষেপ গ্রহণ করা যাতে করে বর্তমান ইমিগ্রেশন পলিসির সার্বিক সমীক্ষা করে একটি জাতীয় ঐক্যমতে পৌছানো যায় এবং যার মাধ্যমে কানাডা ন্যাশন বিল্ডিং এর পথে এগুতে পারবে। তিনি আরো বলেন, লিবারেল পার্টির রাজনৈতিক প্রেরণা রয়েছে ভাল। দলটি ইমিগ্রেশন বিষয়ে ভাল কিছু করতে চায়। সুতরাং এই ইমিগ্রেশনের কোন বিষয়গুলো সঠিকভাবে কাজ করছে এবং কোন বিষয়গুলো সঠিকভাবে কাজ করছে না তা পরীক্ষা- নিরীক্ষা করে দেখার এখনই সঠিক সময়।

এদিকে কুইন্স ইউনিভার্সিটির অধ্যাপক (ইমিগ্রেশন ল) সেরী এইকেন বলেন, গত দশ বছরের মধ্যে আমি এই প্রথম দেখলাম ইমিগ্রেশন বিষয়ে কোন ভাল চিন্তাশীল উদ্যোগ গ্রহন করতে। এই উদ্যোগ সঠিক সমস্যাগুলো চিহ্নিত করে তা সমাধানের পথ বাতলে দিবে যাতে কানাডার ভবিষ্যত ইমিগ্রেশন পলিসি সঠিক পথে এগুতে পারে।

ইমিগ্রেশন রিফুজি এন্ড সিটিজেনশীপ কানাডা’র রিপোর্টে আরো উঠে এসেছে বিপুল সংখ্যক কানাডিয়ান সিটিজেনদের কথা যারা বর্তমানে অন্য দেশে বাস করছেন। প্রাপ্ত তথ্যে দেখা যায় ২.৮ মিলিয়ন কানাডিয়ান সিটিজেন (কানাডার মোট জনসংখ্যার ৯%) বর্তমানে অন্য দেশে বাস করছেন। এদের মধ্যে এক মিলিয়ন মার্কিন যুক্তরাষ্ট্রে, তিন লক্ষ হংকং এ এবং ৭৫ হাজার যুক্তরাজ্যে। বাকিরা অন্যান্য দেশে।

আগেই উল্লেখ করা হয়েছে যে ৩৫% পুরুষ ইমিগ্রেন্ট তাদের নিজ নিজ দেশে ফিরে গেছেন। এদের মধ্যে অনেকেই চলে গেছেন কানাডায় আসার এক বছরের মধ্যেই। ১৯৯৬ সাল থেকে ২০০৬ সালের মধ্যে কানাডায় জন্ম নেয়া নাগরিকদের মধ্যে শতকরা ১.৩৩ ভাগ অন্য দেশে চলে গেছেন। আর ইমিগ্রেশনের মাধ্যমে নাগরিকত্ব পাওয়া কানাডিয়ানদের মধ্যে এই হার ৪.৫%।