এক্সপ্রেস এন্ট্রি : রন্ধন শিল্পে দক্ষতাসম্পন্নদের চাহিদা সর্বাধিক

জুন ১৪, ২০১৬

প্রবাসী কন্ঠ ডেস্ক : এক্সপ্রেস এন্ট্রি সিস্টেমের মাধ্যমে দ্রুত কানাডায় আসতে চান? কুক বা ফুড সার্ভিস সুপারভাইজার পেশায় দক্ষতা ও অভিজ্ঞতা থাকলে আবেদন করুন। এই পেশায় যাদের দক্ষতা ও অভিজ্ঞতা রয়েছে তাদের চাহিদা সর্বাধিক। গত বছর এক্সপ্রেস এন্ট্রি সিস্টেমের মাধ্যেমে এই পেশার লোকদের সবচেয়ে সংখ্যায় ইমিগ্রেশন দেয়া হয়েছে। খবর টরন্টো স্টারের।

সাবেক কনজারভেটিভ সরকার কর্তৃক প্রবর্তিত এক্সপ্রেস এন্ট্র সিস্টেমের মাধ্যমে যারা আবেদন করেছিলেন কানাডায় ইমিগ্রেন্ট হয়ে আসার জন্য তাদের মধ্যে মাত্র ৩১ হাজার আবেদনকারীকে আহ্বান জানানো হয়েছে। এদের মধ্যে ১০ হাজার (মূল আবেদনকারী এবং তার পরিবারের সদস্য) ব্যক্তি ইতিমধ্যে কানাডায় চলেও এসেছেন। এ তথ্য জানিয়েছে ইমিগ্রেশন, রিফিউজি এন্ড সিটিজেনশীপ কানাডা।

প্রাপ্ত তথ্যে আরো জানা যায় গত বছর ২,৩৫৬ জন ফুড সার্ভিস সুপারভাইজারকে কানাডায় ইমিগ্রেন্ট হিসাবে আমন্ত্রণ জানানো হয়েছে। এর পরের অবস্থানে রয়েছে কুক। কুক পেশার ২,২৯৫ জনকে আমন্ত্রণ জানানো হয়েছে ইমিগ্রেন্ট হিসাবে। মোট ৩১ হাজারের মধ্যে এই দুই পেশার সম্মিলিত অবস্থান ১৬%।

চাহিদার বিচারে ফুড সার্ভিস সুপারভাইজার ও কুক ছাড়া অন্যান্য যে সব পেশা টপ টেন মর্যাদা পেয়েছে সেগুলো হলো, ইনফরমেশন সিস্টেম এনালাইস্ট, সফটওয়্যার ইঞ্জিনিয়ার, কম্পিউটার প্রোগ্রামার এন্ড ইন্টারএক্টিভ মিডিয়া ডেভলাপার, ইউনিভারসিটি প্রফেসর এন্ড লেকচারার, রিটেইল সেলস সুপারভাইজার, গ্রাফিক ডিজাইনার এন্ড ইলাস্ট্রেটর, ফিনান্সিয়াল অডিটর এন্ড একাউন্টেন্ট এবং ফিনান্সিয়াল ইনভেস্টমেন্ট এনালাইস্ট।

২০১৫ সালের ১ জানুয়ারী থেকে চালু হওয়া এই কর্মসূচিতে আবেদনকারীরা কানাডায় আসার ব্যাপারে তাদের আগ্রহের কথা ব্যক্ত করেন। তখন তাদের দক্ষতা, নৈপুন্য শিক্ষা ও ভাষা সম্পর্কে বিস্তারিত জানতে চাওয়া হয়। কানাডার বিভিন্ন প্রভিন্স ও টেরিটরির থেকে প্রাপ্ত শ্রম চাহিদা অনুযায়ী তাদেরকে যোগ্যতার ভিত্তিতে নির্বাচন করা হয়। এক্সপ্রেস এন্ট্রির আওতায় সুযোগ পেতে আগ্রহীকে অবশ্যই ফেডারেল স্কিল্ড ওয়ার্কাস, ফেডারেল স্কিল্ড ট্রেডস, কানাডীয়ান এক্সপেরিয়েন্স ক্লাশ বা বিজনেস ক্লাশের আওতায় অভিবাসনের আবেদনপত্র জমা দিতে হয়।

২০১৫ সালে ১৯১,২৭৯ টি আবেদন জমা পড়েছিল এক্সপ্রেস এন্ট্রি সিস্টেমের মাধ্যমে। কিন্তু তার মধ্যে ৮৮,০৪৮ টি বাদ পড়ে যায় আবেদনকরীরা চারটি ইকনমিক ইমিগ্রেশন ক্লাসের কোনটিতেই ক্রাইটেরিয়া পুরণ না করতে পারায়। ইকনমিক ইমিগ্রেশন ক্লাসগুলো হলো- প্রভিন্সিয়াল নমিনিস, ফেডারেল স্কিল্ড ওয়ার্কারস, ফেডারেল স্কিল্ড ট্রেডস এবং কানাডিয়ান এক্সপিরিয়েন্স ক্লাস।

যে সকল আবেদনকারী ক্রাইটেরিয়া পুরণ করতে পেরেছিলেন তাদের মধ্য থেকে মাত্র ৩১ হাজার (৩০%) ব্যক্তি ইমিগ্রেন্ট হিসাবে আবেদন করার অনুমতি পান। আর যারা অনুমতি পেয়েছেন তাদের গন্তব্য ছিল আলবার্টা, অন্টারিও এবং ব্রিটিশ কলম্বিয়া।

আবার ৭৮% সফল আবেদনকারী (২২,১১১) আগে থেকেই কানাডায় অবস্থান করছিলেন ওয়ার্কার হিসাবে। এতে দেখা যাচ্ছে কানাডিয়ান জব এক্সপিরিয়েন্স একটি বড় ধরণের সুযোগ এনে দিয়েছে ইমিগ্রেশন পাওয়ার ক্ষেত্রে যারা এক্সপ্রেস এন্ট্রি সিস্টেমের মাধ্যমে আবেদন করেছিলেন।

প্রাপ্ত তথ্যে দেখা যায় ২০১৪ সালের কানাডায় সবচেয়ে বেশী ইমিগ্রেন্ট এসেছেন ভারত, চীন এবং ফিলিপাইন থেকে। এদের সংখ্যা ছিল মোট সফল আবেদনকারীদের মধ্যে ৪১%।

তবে ২০১৫ সালে এক্সপ্রেস এন্ট্রি সিস্টেম চালু হওয়ার পর ভারত, চীন ও ফিলিপাইনের পর টপ টেন লিস্টে নাম উঠে বৃটেন (৫.৮%), আয়ারল্যান্ড (৪.৩%) এবং যুক্তরাষ্ট্রের (৩.৪%)। টপ টেনে আরো যাদের নাম এসেছে তার মধ্যে আছে পাকিস্তান, বাংলাদেশ, ইরান এবং মিশর।

এক্সপ্রেস এন্ট্রির মাধ্যমে কানাডায় যে সকল পেশার লোকেরা সবচেয়ে বেশী এসেছেন সেই টপ টেন পেশাগুলো হলো :

ফুড সার্ভিস সুপারভাইজার- ২২,৫৬ (৮%)

কুক –  ২২,৯৫ (৮%)

ইনফরমেশন সিস্টেমস এনালাইস্ট – ১২,৫৫ (৪%)

সফটওয়্যার ইঞ্জিনিয়ার –  ৯৪০ (৩%)

কম্পিউটার প্রোগ্রমারস এন্ড ইন্টারএকটিভ মিডিয়া ডেভলপার – ৯৩৫ (৩%)

ইউনিভারসিটি প্রফেসর এন্ড লেকচারার – ৭৪৫ (৩%)

রিটেইল সেলস সুপারভাইজার – ৬৬৯ (২%)

গ্রাফিক ডিজাইনার এন্ড ইলাস্টেটর – ৫৫০ (২%)

ফিনান্সিয়াল অডিটর এন্ড একাউন্টেন – ৪৯৪ (২%)

ফিনান্সিয়াল ইনভেস্টমেন্ট এনালাইস্ট – ৪৪৬ (২%)

Source: Immigration, Refugees and Citizenship Canada

এদিকে এক্সপ্রেস এন্ট্রি সিস্টেম নিয়ে সমালোচনাও হচ্ছে কম নয়। টরন্টোতে প্র্যাক্টিস করেন এমন একজন ইমিগ্রেশন কনসালটেন্ট পারম্জিত ম্যানগেট ডেইলী মেট্রোর কাছে দেয়া এক সাক্ষাকারে বলেন এক্সপ্রেস এন্ট্রি সিস্টেম তাদেরকেই বেশী আনুকূল্য প্রদর্শন করেছে যারা স্বল্প আয়ের এবং অস্থায়ী ও অনিশ্চিত চাকরীর জন্য আবেদন করেছেন। কিন্তু যারা প্রফেশনাল চাকরীর জন্য (যেমন ইঞ্জিনিয়ার বা প্রফেসর) আবেদন করেছেন তাদের প্রতি কোন আনুকূল্য প্রদর্শন করা হয়নি।

পারম্জিত ম্যানগেট আরো বলেন, এরকম পলিসির অর্থ হতে পারে নতুন ইমিগ্রেন্টরা স্থায়ী বা স্থিতিশীল চাকরী নাও পেতে পারেন এবং এই চাকুরীদাতা কর্তৃক এই নতুন ইমিগ্রেন্টদের অধিকার লংঘিত হতে পারে।

এই সমস্যাটা বিশেষভাবে হতে পারে টরন্টোতে যেখানে অধিকাংশ নতুন ইমিগ্রেন্ট আসেন এবং এখানে প্রতিনিয়ত অস্থিতিশীল চাকরীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। এই শহরে বসবাসকারী অধিকাংশ চাকরীজীবী হয় পার্টটাইম অথবা চুক্তিভিত্তিক চাকরী করেন। বেসরকারী সংস্থা ইউনাইটেড ওয়ের রিপোর্ট (২০১৩) এটি।

পারম্জিত ম্যানগেট বলেন, এক্সপ্রেস এন্ট্রি সিস্টেমে আরো দেখা গেছে ফুড সার্ভিস সুপারভাইজার এবং কুকগণ জব অফার না থাকলেও ইমিগ্রেশন পেয়েছেন। অন্যদিকে ইঞ্জিনিয়ার বা প্রফেসরদেরকে অপেক্ষা করতে হয়েছে জব অফার পাওয়া পর্যন্ত। ম্যানগেট আরো বলেন, কানাডার ফুড সার্ভিস ইন্ডাস্ট্রিতে কাজের লোকের অভাব আছে। তবে তার কারণ হলো, এই সেক্টরের দরিদ্র কর্মপরিবেশ।

মাইগ্রেন্ট ওয়ার্কার্স এলাইন্স ফর চেঞ্জ টরন্টো এর প্রতিনিধি সৈয়দ হুসেন বলেন, ফুড সার্ভিস ইন্ডাস্ট্রিতে দরিদ্র কর্মপরিবেশ এটাই প্রমাণ করে যে চাকরী দাতাগণ মাইগ্রেন্ট ওয়ার্কারদেরকে অনেক বেশী এবিউজ করেন।

পারম্জিত ম্যানগেট বলেন, কানাডা অন্য দেশ থেকে কি ধরণের কর্মী চায় তা ঠিক করার জন্য এক্সপ্রেস এন্ট্রি সিস্টেমের পুরো বিষয়টিই কার্যোপযোগী করা উচিত।