অন্টারিওর কলেজ ও ইউনিভার্সিটিতে বিনা বেতন পড়ার সুযোগ পাচ্ছেন ছাত্র-ছাত্রীরা

স্বল্প আয়ের পরিবারের সন্তানেরা অধিক হারে উচ্চ শিক্ষা লাভ করে কানাডার জাতীয় অর্থনীতিতে অবদান রাখবে এমনটাই আশা করছেন সবাই

মার্চ ১৩, ২০১৬

প্রবাসী কন্ঠের বিশেষ প্রতিবেদন

অন্টারিও প্রভিন্সের কলেজ ও ইউনিভারসিটির শিক্ষার্থীরা এবার বিনা টিউশন ফি-তেই লেখাপড়া করতে পারবেন। গত ২৫ ফেব্রুয়ারি ঘোষিত প্রভিন্সিয়াল বাজেটে এই যুগান্তকারী পরিবর্তনের ঘোষণা দেন অন্টারিওর অর্থমন্ত্রী  চার্লস সওজা।

বাজেটে উল্লেখ করা হয়, সরকার সিদ্ধান্ত নিয়েছে ‘অন্টারিও স্টুডেন্ট গ্র্যান্ট’ নামে একটি প্রকল্প সৃষ্টি করবে যার মাধ্যমে নিন্ম আয়ের পরিবার থেকে আসা শিক্ষার্থীরা বাস্তব অর্থে ফ্রি লেখাপড়া করতে পারবেন। ২০১৭/১৮ স্কুল বর্ষ থেকে শুরু হবে এই প্রকল্প।

‘অন্টারিও স্টুডেন্ট গ্র্যান্ট’ (OSG) প্রকল্প প্রবর্তনের ফলে অন্টারিও স্টুডেন্ট এসিন্টেন্স প্রগ্রাম (OSAP) সহ অন্যান্য জটিল প্রগ্রামসমূহ বাতিল হয়ে OSG এর সঙ্গে একিভুত হয়ে যাবে। অর্থমন্ত্রী জানান, বর্তমানে আর্থিক সহায়তা দানের জন্য যে পরিমান অর্থ ব্যয় হচ্ছে, নতুন OSG প্রগ্রামে তার প্রায় সমান অর্থই ব্যয় হবে যার পরিমান ১.৩ বিলিয়ন ডলার। আর এই নতুন OSG প্রগ্রামের জন্য জনগণের উপর বাড়তি কোন চাপ পড়বে না। সরকারের এই পদক্ষেপের মূল উদ্দেশ্য হলো নিম্ম আয়ের পরিবারের স্টুডেন্টরা যাতে উচ্চ শিক্ষায় শিক্ষিত হয়ে দেশের অর্থনীতিতে মূল্যবান অবদান রাখতে পারেন।

উল্লেখ্য যে, নিন্ম আয়ের পরিবারের সন্তানদের কলেজ ও ইউনির্ভাসিতে পড়ার জন্যে নির্ভর করতে হতো ওসাপ (ওন্টারিও স্টুডেন্টস এসিট্যান্স প্রোগ্রাম) লোনের ওপর। ইউনির্ভাসিটির থেকে গ্র্যাজুয়েশন ডিগ্রী নেয়ার পর একেক ছাত্র/ছাত্রীর উপর গড়ে ৩৭ হাজার ডলারের ঋণের বোঝা কাঁধে চেপে বসে থাকতো। চাকরি পাওয়ার পর এই ঋণ শোধ করার ব্যাপারে কঠোর কড়াকড়ি আরোপ করা হতো।

বিভিন্ন সূত্রে জানা গেছে, টরন্টো সহ অন্টারিও প্রভিন্সের অন্যান্য সিটিতে বসবাসরত বাংলাদেশী কমিউনিটিতেও লিবারেল সরকারের এই যুগান্তকারী সিদ্ধান্তে আনন্দের বন্যা বয়ে যাচ্ছে।

অন্টারিও লিবারেল সরকারের অর্থ মন্ত্রী চার্লস সওজা বলেছেন, এই নতুন অনুদান একটি অর্থবহ অবদান রাখবে। আগের ঋণের পদ্ধতিটা ছিল বেশ জটিল। বর্তমান পদ্ধতিতে স্বল্প আয়ের সন্তানেরাও উচ্চতর শিক্ষা গ্রহনের ব্যাপারে সমান সুযোগ পাবেন।

অন্টারিও আন্ডারগ্র্যাজুয়েট স্টুডেন্ট এলায়েন্স (OUSA) সরকারের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে।OUSA এর প্রেসিডেন্ট স্পেন্সার সেমিয়ানিউ এক বিবৃতিতে বলেন, বাজেটে এ ব্যাপারে একটি সুদূরপ্রসারী পদক্ষেপ গ্রহণ করা হয়েছে যা নাটকীয়ভাবে স্টুডেন্টদের আর্থিক অনুদানের বিষয়টির উন্নতি সাধন হবে।

OUSA দীর্ঘদিন ধরেই অন্টারিও প্রভিন্সের স্টুডেন্ট লোন সিস্টেম সংস্কার করার জন্য দাবী জানিয়ে আসছিল ।

নতুন প্রবর্তিত এই অন্টারিও স্টুডেন্ট গ্র্যান্ট এর আওতায় স্বল্প আয়ের ৯০ ভাগ পরিবারের কলেজ স্টুডেন্ট পড়ার জন্যে ২ হাজার ৭’শ ৬৮ ডলার অনুদান পাবেন যা প্রায় গড় টিউশন ফি এর সমান। অন্যদিকে ৬ হাজার ১’শ ৬০ ডলার টিউশন ফি ছাড়াও স্বল্প আয়ের পরিবারের ৭০ ভাগ ইউনির্ভাসিটি স্টুডেন্ট পড়ার জন্যে  গ্র্যান্ট পাবেন।

এছাড়া মধ্যবিত্ত পরিবারের (যাদের আয় ৮৩ হাজার ডলার কিংবা তার নীচে) প্রায় ৫০ ভাগ কলেজ কিংবা ইউনির্ভাসিটি স্টুডেন্ট পড়ার জন্যে অপরিশোধযোগ্য অনুদান পাবেন।

ওসাপের অর্থ বরাদ্দ এখন এই নতুন প্রবর্তিত অন্টারিও স্টুডেন্ট গ্র্যান্ট তহবিলে যুক্ত করা হবে। উল্লেখ্য, ওসাপের কার্যক্রম বাতিল ঘোষণা করা হলেও ছাত্রদেরকে ওসাপ প্রবর্তিত ৩ হাজার ডলার জমা দেয়ার যে রীতি ছিল তা বহাল রাখা হয়েছে। এবং টিউশন ফি বাবদ যে ট্যাক্স ক্রেডিট পাওয়ার বিধান ছিল-তা আর থাকছেনা। কেউই আর এখন লেখাপড়ার খরচ বাবদ ট্যাক্স ক্রেডিট সুবিধে পাবেননা। সেইসঙ্গে লিবারেল সরকার বয়স্ক ও বিবাহিত ছাত্র দম্পতিদের ক্ষেত্রেও অনুদানের অর্থ বরাদ্দের পরিমাণও বৃদ্ধি করার সিদ্ধান্ত নিয়েছে। উচ্চ আয়ের পরিবারের সন্তানদের জন্যেও ওসাপের ঋণের পরিমাণ সর্বোচ্চ ১০ হাজার ডলার করা হয়েছে।

অন্টারিও সরকার নিশ্চিত করতে চায়- এই প্রদেশে যে সকল পরিবারের আয় ৫০ হাজার ডলারের কম সেই সকল পরিবারের ছাত্র-ছাত্রীর মাথায় যাতে প্রভিন্সিয়াল ঋণের ঝোঝা না থাকে।

তবে কোন স্টুডেন্ট ঠিক কত পরিমানে গ্র্যান্ট পাবেন তা নির্ভর করছে একাধিক বিষয়ের উপর। যেমন, স্টুডেন্ট কোথায় বাস করছেন (বাবা-মা’র সঙ্গে না আলাদা), পরিবারের সদস্য সংখ্যা কত ইত্যাদি আরো কিছু বিষয়ের উপর।

সরকার আশা করছে ২০১৭ সালে স্টুডেন্টদের জন্য ১.৩ বিলিয়ন গ্র্যান্ট প্রদান করতে সক্ষম হবে। তবে কোন স্টুডেন্টই বর্তমান অন্টারিও টিউশন গ্র্যান্ট প্রোগ্রামের আওয়াতায় যে অনুদান পাচ্ছেন তার চেয়ে কম পাবে না।

উল্লেখ্য যে কানাডার মধ্যে অন্টারিও প্রভিন্সের কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলোতে টিউশন ফি সবচেয়ে বেশী। এ কারণে নিম্ম আয়ের পরিবারের অনেক স্টুডেন্ট স্কুলের গন্ডি পেরিয়ে উচ্চ শিক্ষার পথে পা বাড়াতে অনিহা প্রকাশ করে। কারণ, ওসাপ ঋণ নিয়ে পড়তে গেলে বাস্তব জীবন শুরু করার আগেই তাদের মাথায় বিরাট অংকের ঋণের বোঝা চেপে বসে। ভাল বেতনের চাকরী না পেলে ঐ ঋণ শোধ করতে গিয়ে অনেকের জীবন হয়ে উঠে কঠিন।

প্রাপ্ত তথ্যে দেখা যায় অন্টারিওর আন্ডারগ্রাজুয়েট স্টুডেন্টরা কানাডার অন্যান্য প্রভিন্সের তুলনায় গড়ে ২৯% বেশী টিউশন ফি দিয়ে থাকে। আর যারা গ্রাজুয়েট স্টুডেন্ট তারা দেয় ৪১% বেশী টিউশন ফি। গত ২০ বছরে অন্টারিওর কালেজগুলোতে টিউশন ফি বৃদ্ধি পেয়েছে মূল্যস্ফীতির তুলনায় ৪৩৫% বেশী! এই হিসাব কানাডিয়ান ফেডারেশন অব স্টুডেন্ট এর। তাদের হিসাবে আরো দেখা যায়, গত ২০০৬ সাল থেকে অন্টারিওতে গড়ে প্রতি বছর ৫% করে বৃদ্ধি পেয়েছে টিউশন ফি। এটি একটি সাধারণ চিত্র। কোন কোন কোর্সে এই টিউশন ফি বৃদ্ধির হার আরো বেশী।

উচ্চ টিউশন ফি এর এই বিষয়টি নিয়ে অন্টারিওতে দীর্ঘদিন ধরেই চরম অসন্তোষ বিরাজ করে আসছিল ছাত্র-ছাত্রী ও তাদের অভিভাবক মহলে। এবার সেই ক্ষোভ প্রশমিত হবে এবং স্বল্প আয়ের পরিবারের সন্তানেরা অধিক হারে উচ্চ শিক্ষা লাভ করে কানাডার জাতীয় অর্থনীতিতে অবদান রাখবে এমনটাই আশা করছেন সবাই।