জঙ্গী গোষ্ঠির সঙ্গে যোগ দেওয়ার কোন বৈধ কারন নেই কানাডিয়ানদের : প্রধানমন্ত্রী

জুলাই ১১, ২০১৫

প্রবাসী কন্ঠ ডেস্ক : প্রধানমন্ত্রী স্টিফেন হারপার বলেছেন জঙ্গী গোষ্ঠির সঙ্গে যোগ দেওয়ার কোন বৈধ কারণ নেই কানাডিয়ানদের। জঙ্গীবাদের বিরুদ্ধে কাজ করার জন্য কানাডার আরসিএমপি ও কানাডার বর্ডার সার্ভিসেসকে অর্থ যোগান দেওয়ার কথা ঘোষণা করার সময় গত ২১ মে মন্ট্রিয়লে তিনি এ কথা বলেন। খবর দি কানাডিয়ান প্রেসের।
জঙ্গীবাদের বিরুদ্ধে কাজ করার জন্য আরসিএমপি পাবে ১৫০.৪ মিলিয়ন ডলার। এই অর্থ পর্যায়ক্রমে দেওয়া হবে আগামী ৫ বছরে। এর পর প্রতিবছর ৪৬.৮ মিলিয়ন ডলার করে পাবে এই সংস্থাটি। বর্ডার সার্ভিসেস এজেন্সি পাবে ৫.৪ মিলিয়ন ডলার। এই অর্থ পর্যায়ক্রমে প্রদান করা হবে আগামী ৫ বছরে। এর পর প্রতি বছর এই সংস্থাটি পাবে ১.১ মিলিয়ন ডলার করে।
প্রধানমন্ত্রী স্টিফেন হারপার এই ঘোষণা দেন মন্ট্রিয়লের পিয়ের ট্রুডো আন্তর্জাতিক বিমান বন্দরে যেখান থেকে গত কয়েকদিন আগে ১০ জন কানাডিয়ান যুবককে গ্রেফতার করা হয় জঙ্গী সন্দেহে। এরা সেখানে অপেক্ষা করছিল দেশের বাইরে গিয়ে জঙ্গীবাদীদের সঙ্গে যুক্ত হওয়ার জন্য।
অনুষ্ঠানে প্রধানমন্ত্রী সাংবাদিকদের উদ্দেশে বলেন, অবশ্যই আমাদের যথেষ্ট সহানুভূতি রয়েছে ঐ সব পরিবারে প্রতি যারা ক্ষতিগ্রস্ত হচ্ছেন। তবে আমাদের স্পষ্ট বক্তব্য হলো, এখানে রয়েছে আমাদের একটি মহান দেশ, আমাদের দেশ এমন একটি দেশ যেখানে রয়েছে স্বাধীনতা, গণতন্ত্র ও সহনশীলতা যার সাথে পৃথিবীর অন্য কোন দেশের তুলনা করা চলে না। এবং আমরা মনে করি কানাডায় বসবাসকারী কোন ব্যক্তির পক্ষে এমন কোন যুক্তি বা বৈধতার দাবী নেই যার দোহাই দিয়ে সে কোন জঙ্গী কার্যক্রম চালাবে বা জঙ্গী সংগঠনের সঙ্গে যুক্ত হবে। এটি একেবারেই অগ্রহনযোগ্য কানাডা ও কানাডিয়ানদের কাছে এবং কানাডার সরকারের কাছেও।
প্রধানমন্ত্রী আরো বলেন, জঙ্গীবাদ কানাডায় ভবিষ্যতে ঘটবে তা নয়। এটি এখন বর্তমান বাস্তবতা।