যে দশটি অপরাধ করলে আপনাকে কানাডা থেকে বহিস্কার করা হতে পারে

জুন ৯, ২০১৫

প্রবাসী কন্ঠ ডেস্ক : আপনি যদি কানাডার স্থায়ী বাসিন্দা (পার্মানেন্ট রেসিডেন্ট) হন বা বিদেশী নাগরিক হন এবং গুরু বা লঘু অপরাধে অপরাধী হন তবে কানাডা থেকে আপনাকে বহিস্কার করা হতে পারে। আর এ ব্যপারে কোন আপিলও চলবে না। প্রস্তাবিত এক বিলে এমনই বিধান রাখার কথা বলা হয়েছে। বিলটি গত ১২ জুন হাউস অব কমন্সে উপস্থাপন করা হয়। খবর টরস্টার নিউজ এসেন্সির।

প্রস্তাবিত আইনে বলা হয়েছে, কেউ যদি বেআইনী ভাবে গাড়ি চালাতে গিয়ে কোন পথিক বা অন্যকোন গাড়ির আরোহীকে আহত করেন অথবা ৫ হাজার ডলারের বেশী মালামাল চুরি করেন কিংবা বেআইনীভাবে গাঁজা চাষ করে ধরা পরেন তাহলে সরকার হিয়ারিং ছাড়াই তাকে কানাডা থেকে বহিস্কার করতে পারে। প্রস্তাবিত “রিমুভাল অব সিরিয়াস ফরেন ক্রিমিনাল এ্যাক্ট” পার্লামেন্টে পাস হলে গুরুতর অপরাধে দন্ডিত অপরাধীরা ক্ষমারও অযোগ্য বলে বিবেচিত হবেন।

কানাডা বর্ডার সার্ভিসেস এজেন্সির একজন কর্মকর্তা বলেন, আইনটি বাস্তবায়িত হলে অপরাধীদেরকে কানাডা থেকে বহিস্কারের আইনী জটিলতা কমবে এবং টেক্সপেয়ারদের উপর চাপ কমবে।

আইনে বলা হয়েছে, কেউ যদি দশ বছর বা তারো বেশী সময়য়ের জন্য সাজাপ্রাপ্ত হন অথবা ছয় মাসের বেশীও যদি হয় সাজার মেয়াদ তাহলেও অভিযুক্ত ঐ ব্যক্তিকে কানাডা থেকে সরাসরি বহিস্কার করা যাবে।

যে দশটি অপরাধে অপরাধী হলে স্থায়ী অধিবাসীদেরকে বহিস্কার করা যাবে:

১.   বেআইনীভাবে গাড়ি চালনার (ইম্পায়ার্ড ড্রাইভিং) সময় দুর্ঘটনার কারণে কেউ শারীরিকভাবে আহত হলে।

২.  বেআইনীভাবে গাড়ি চালনার (ইম্পায়ার্ড ড্রাইভিং) সময় দুর্ঘটনার কারণে কারো মৃত্যু ঘটলে।

৩.   গাঁজা চাষ করলে।

৪.   তিন কেজি’র বেশী গাাঁজা পাচার করলে।

৫.   পাঁচ হাজার ডলারের বেশী মূল্যমানের কোন কিছু চুরি করলে।

৬.   আগ্নেয়াস্ত্র ছাড়াও ডাকাতি করতে গেলে।

৭.   অবৈধভাবে নিয়ন্ত্রত অস্ত্র (গুলিসহ) নিজের কাছে রাখলে।

৮.  কাউকে আঘাত (খালি হাতে

বা অস্ত্র দিয়ে) করার পর যদি সেই ব্যক্তি শারীরিকভাবে আহত হন।

৯. পুলিশের হাত থেকে বাঁচার জন্য পালানোর চেষ্টা করলে।

১০. চুরি করা বা নকল ক্রেডিট কার্ড ব্যবহার করা হলে এমনকি ব্যবহার না করে নিজের দখলে থাকলেও। কোন স্থায়ী বাসিন্দাকে বা বিদেশী নগরিককে কানাডা থেকে বহিস্কার করার অধকার আগেও ছিল সরকারের। তবে প্রস্তাবিত এই নতুন আইনে বহিস্কারের এই অধিকারকে আরো সহজতর করা হয়েছে।