বসবাসের জন্য পৃথিবীতে সেরা শহর টরন্টো

ফেব্রুয়ারী ৭, ২০১৫: প্রবাসী কন্ঠ ডেস্ক : বসবাসের জন্য টরন্টো এবার বিশ্বের সেরা শহর হিসেবে স্বীকৃতি পেয়েছে। ব্রিটেনের খ্যাতনামা ইকোনমিস্ট ম্যাগাজিন বিভিন্ন বিষয়ের উপর বিচার বিশ্লেষণ করে এই স্বীকৃতি দিয়েছে। নিরাপত্তা, গণতান্ত্রিক সূচক, পরিবেশ, খাদ্য নিরাপত্তার সূচকসহ আরো কয়েকটি বিষয়ের উপর জরীপ চালিয়ে ম্যাগাজিনটি সার্বিক বিচারে টরন্টোকে বিশ্বের সেরা শহরের স্বীকৃতি দেয়। কানাডার আরেক শহর মন্ট্রিয়ল স্বীকৃতি পায় বিশ্বের দ্বিতীয় সেরা শহর হিসেবে।

তবে সার্বিক বিচারে টরন্টো বিশ্বের সেরা শহর হিসেবে স্বীকৃতি পেলেও এখানকার জীবনযাত্রার ব্যয় বেশী হওয়ার কারণে শহরটি অপরাপর বিশ্বমানের শহরগুলোর মাঝামাঝিতে অবস্থান করছে। অর্থাৎ জীবনযাত্রার যে ব্যয় তার আদালা মাপকাঠিতে টরন্টো বিশ্বের সেরা শহর নয়। তার অবস্থন মাঝামাঝি পর্যায়ের।

আবার শুধুমাত্র নিরাপদ শহরের আদালা তালিকায় দেখা যায় টরন্টোর স্থান অষ্টমে এবং মন্ট্রিয়লের অবস্থান ১৪তমে। বিশ্বের সবচেয়ে ঘনবসতীপূর্ণ শহর হয়েও নিরাপত্তার মাপকাঠিতে জাপানের টোকিওর অবস্থান সবার উপরে। নিরাপত্তার মাপকাঠিতে সবচেয়ে খারাপ শহর ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তা।

ইকোনমিস্টের তালিকানুযায়ী ২৫টি শীর্ষ শহর হলো- টরন্টো, মন্ট্রিয়ল, ষ্টকহোম, অ্যামস্টারডাম, সান ফ্রান্সিসকো, মেলবোর্ন, জুরিখ, ওয়াশিংটন ডিসি, সিডনি, শিকাগো, লস এঞ্জেলেস, ব্রাসেলস, নিউ ইয়র্ক, ফ্রাঙ্কফুর্ট, ওসাকা, টোকিও, বার্সিলোনা, সেন্টিয়াগো, প্যারিস, মাদ্রিদ, তাইপে, লন্ডন, সিউল, হংকং ও রোম।