কানাডায় গত অর্ধশতাব্দীর মধ্যে সর্বনিম্ন পর্যায়ে নেমে গেছে অপরাধের মাত্রা

প্রবাসী কন্ঠ ডেস্ক, ফেব্রুয়ারী ৭, ২০১৫ : কানাডায় গত অর্ধশতাব্দীর মধ্যে এই প্রথম সর্বনিম্ন পর্যায়ে নেগে গেছে অপরাধের মাত্রা। স্ট্যাটিসটিকস কানাডার বরাত দিয়ে এই তথ্য জানায় টরন্টো স্টার।

প্রাপ্ত তথ্যে দেখা যায় ১৯৬২ সাল থেকে কানাডায় অপরাধের মাত্রা ক্রমশ বৃদ্ধি পেতে থাকে। এই বৃদ্ধি অব্যাহত থাকে ১৯৯১ সাল পর্যন্ত। এর পর অপরাধের মাত্রা আবার হ্রাস পেতে শুরু করে এবং ২০১৩ সালে যে মাত্রায় নেমে আসে তা গত প্রায় অর্ধশতাব্দীতে দেখা যায়নি।

কারণটা কি? স্ট্যাটিসটিকস কানাডার মতে দেশে বয়স্ক লোকদের সংখ্যা বৃদ্ধি পাওয়া, অপরাধ দমনে পুলিশের কৌশল পরিবর্তন ও অনুশীলন বৃদ্ধি, টেকনলজীর ব্যবহার বৃদ্ধি, বেকারত্ব হারের পরিবর্তন, অবৈধ ও ঝুঁকিপূূর্ণ আচরণের প্রতি মানুষের মনোভাব পরিবর্তন এবং অ্যালকোহল পানের অভ্যাসে পরিবর্তন আসায় আপরাধের মাত্রা অনেক কমে গেছে।

স্ট্যাটিসটিকস কানাডা আরো জানায় সব ধরণের অপরাধের মাত্রা দেশটিতে কমেছে। প্রপারটি ক্রাইম এখনো কানাডায় সবচেয়ে কমন। তবে ২০১৩ সাল নাগাদ এটিও অন্যান্য অপরাধের মতো প্রায় সমান মাত্রায় হ্রাস পেয়েছে।

নরহত্যার মাত্রা বৃদ্ধি পেয়ে ১৯৭৫ সালে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছে গিয়েছিল। ২০১৩ সালে তা আবার হ্রাস পেয়ে নেমে আসে ১৯৬৬ সালের মাত্রায়। হত্যা চেষ্টার মাত্রাও ১৯৭১ সালের পর গত ২০১৩ সালে সর্ব নিম্ন পর্যায়ে নেমে আসে।