ইমিগ্রেশন : এক্সপ্রেস এন্ট্রি ট্রেন চলছে লোকাল ট্রেনের গতিতে

মে ১০, ২০১৫

প্রবাসী কন্ঠ ডেস্ক : ক্ষমতাসীন কনজারভেটিভ দলের প্রবর্তিত নতুন এক্সপ্রেস এন্ট্রি ইমিগ্রেশন পদ্ধতির মাধ্যমে এ বছর নির্ধারিত কোটার অর্ধেকেরও কম ইমিগ্রেন্ট নির্বাচিত হবেন। কনজারভেটিভ দল শুরু থেকেই তাদের নতুন প্রবর্তিত এক্সপ্রেস এন্ট্রি পদ্ধতি নিয়ে বড়াই করে আসছে। কিন্তু দেখা যাচ্ছে এটি এখনো পুরোদমে কাজ শুরু করতে পারেনি। খবর গ্লোব এন্ড মেইলের।

গত ১লা জানুয়ারীতে শুরু হওয়া এই পদ্ধতির মাধ্যমে এ পর্যন্ত প্রায় ৭ হাজারের মতো সম্ভাব্য ইমিগ্রেন্টকে আমন্ত্রণ জানানো হয়েছে আবেদন করার জন্য। সিটিজেনশীপ এন্ড ইমিগ্রেশন কানাডা জানিয়েছে এই পদ্ধিতিটি পুরোদমে কাজ শুরু করতে আরো সময় লাগবে। ২০১৭ সাল নাগাদ হয়তো সিংহভাগ সম্ভাব্য ইমিগ্রেন্টকে আমন্ত্রণ জানানো যাবে এক্সপ্রেস এন্ট্রি পদ্ধতির মাধ্যমে আবেদন করার জন্য।

এ বছরের পরিকল্পনা অনুযায়ী ২৬০,০০০ থেকে ২৮৫,০০০ নতুন ইমিগ্রেন্ট নেওয়ার কথা জানিয়েছিল ইমিগ্রেশন মন্ত্রনায়ল ইতিপূর্বে। এর মধ্যে দুই তৃতীয়াংশ হবে ইকনমিক ইমিগ্রেন্ট। ইমিগ্রেশন মন্ত্রণালয়ের প্রতিশ্রুতি অনুযায়ী কোটা পূরণ করতে হলে বর্তমানে প্রতি মাসে ২২,৫০০ ইমিগ্রেন্টকে গ্রহণ করতে হবে। বর্তমানে এক্সপ্রেস এন্ট্রি যে গতিতে কাজ করছে তার চেয়ে প্রায় দশগুণ বেশী গতিতে চলতে হবে কোটা পূরণ করতে। পরিস্থিতি এখন যা তাতে বেশীর ভাগ নতুন ইমিগ্রেন্টদেরকে পুরোনা পদ্ধিতিতেই নির্বাচিত করতে হবে যে পদ্ধিতিকে ইতিপূর্বে নিন্দা করা হতো।

সিটিজেনশীপ এন্ড ইমিগ্রেশন কানাডার মুখপাত্র জোয়ায়েন নেডো গ্লোব এন্ড মেইলকে জানায় অত্র বিভাগটি বর্তমানে একটি ট্রানজিশন পিরিয়ডের মধ্য দিয়ে যাচ্ছে এক্সপ্রেস এন্ট্রি চালু করার পর। হয়তো আরো দুই বছর সময় লেগে যেতে পারে এই সিস্টেমটি পুরোদমে চালু হতে। তিনি আরো জানান, এ বছর সিংহভাগ ইমিগ্রিন্ট বাছাই করা হবে যারা এক্সপ্রেস এন্ট্রি পদ্ধতি চালু হওয়ার আগেই ইমিগ্রেশনের জন্য আবেদন করেছিলেন তাদের সেই তালিকা থেকে। চলতি বছর ঠিক কতজন ইমিগ্রেন্ট এক্সপ্রেস এন্ট্রি পদ্ধতির মাধ্যমে কানাডা আসতে পারবেন তা সঠিক করে বলা যাবে না বলেও জানিয়েছেন জোয়ায়েন নেডো।

সিটিজেনশীপ এন্ড ইমিগ্রেশন কানাডা এই মূহুর্তে বলতে নারাজ ঠিক কতজন ইমিগ্রেন্ট তারা আশা করছেন এ বছর এক্সপ্রেস এন্ট্রর মাধ্যমে। কোন টার্গেট আছে কি না তাও তারা প্রকাশ করছে না। আগামী বছর নতুন এই পদ্ধতির মাধ্যমে প্রায় অর্ধেক ইমিগ্রেন্ট আসতে পারে বলে আশা করা হচ্ছে। আর ২০১৭ সালে সম্পূর্ণ টার্গেট পূরণ না হোক অন্তত সিংহভাগ ইকনমিক ইমিগ্রেন্ট এই এক্সপ্রেস এন্ট্রির মাধ্যমেই কানাডায় প্রবেশ করতে পারবেন বলে আশা করছেন জোয়ায়েন নেডো।

উল্লেখ্য যে, সরকার ইতিপূর্বে বেশ ঘটা করে ঘোষণা করেছিল এক্সপ্রেস এন্ট্রি পদ্ধতিটি খুবই যুগোপযোগী এবং এর মাধ্যমে কানাডার চাকুরীদাতারা তাদের প্রয়োজনীয় কর্মীবাহিনী খুঁজে পাবেন। এটিকে একটি বৈপ্লবিক পদক্ষেপ হিসেবে চিহ্নিত করা হয়েছিল।

এক্সপ্রেস এন্ট্রি কর্মসূচি অনুযায়ী তিনটি প্রধান দক্ষ শ্রমিক শ্রেণিতে (স্কিলড ওয়ার্কার্স ক্যাটাগরি, কানাডার অভিজ্ঞ শ্রেণি বা স্কিলড ট্রেড ক্যাটাগরি) সম্ভাব্য প্রার্থীদেরকে তাদের জীবনবৃত্তান্ত কানাডার অভিবাসন বিভাগে জমা দিতে হবে এবং নিজেদেরকে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের চাকরি ব্যাংকে নাম রেজিস্ট্রি করাতে হবে। সম্ভাব্য নিয়োগদাতারা এই চাকরি ব্যাংক ব্যবহার করে চাহিদামাফিক দক্ষ শ্রমিক নিয়োগ দিতে পারবেন। যেসব বিদেশী শ্রমিক সার্ভিস কানাডা বা প্রাদেশিক মনোনয়ন কর্মসূচির মাধ্যমে ইতিবাচক শ্রমবাজার প্রভাব মূল্যায়নের মাধ্যমে কর্মসংস্থান যোগাড় করতে পেরেছেন তাদেরকে চাকরি ব্যাংকে নাম নিবন্ধন করতে হবে না এবং তারা স্থায়ী অধিবাসী হওয়ার জন্য আবেদন করার অনুরোধ পাবার জন্য অপেক্ষমান থাকবেন।