জনমত জরিপে সংখ্যাগরিষ্ঠ মানুষ বলেছে কানাডা ভুল পথে পরিচালিত হচ্ছে

জন উইংগ্রোভ , মার্চ ৫, ২০১৪ : প্রধানমন্ত্রী স্টিফেন হারপার সরকারের প্রতি জনসমর্থন দ্রুত কমছে। নতুন এক জনমত জরিপে দেখা গেছে, সংখ্যাগরিষ্ঠ কানাডীয় মনে করেন, দেশ ভুল পথে পরিচালিত হচ্ছে।

ন্যানোস-এর গবেষণা জরিপে আরও দেখা যাচ্ছে যে, ৫৬ শতাংশ মানুষ সরকারের ২০১৩ সালের কর্মকূশলতাকে ‘নগণ্য’ বা ‘অতি নগণ্য’ বলে অভিহিত করেছে যা বছরের শুরুর দিকের জরিপের চেয়ে অনেক বেশি। সুনির্দিষ্ট করে বলা যায়, জরিপে অংশগ্রহণকারী প্রেইরি অঞ্চলের লোকেদের ৪৪ শতাংশই সরকারের ২০১৩ সালের কর্মকূশলতাকে ‘অতি নগণ্য’ হিসাবে উল্ল্লেখ করেছে। এতে করে আভাস পাওয়া যাচ্ছে যে, হারপারের রক্ষণশীল সরকারের প্রতি ক্ষোভের সঞ্চার হচ্ছে।

এই পরিসংখ্যান উঠে এসেছে ন্যানোস এবং পাবলিক পলিসি সম্পর্কিত গবেষণা ইনস্টিটিউট পরিচালিত ‘কানাডার গতিপ্রকৃতি’ (মুড অব কানাডা) শীর্ষক বার্ষিক জরিপ থেকে। সম্প্রতি এটি প্রকাশিত হয়েছে। সিনেটের ব্যয়সংক্রান্ত কেলেঙ্কারী নিয়ে কয়েক মাস ধরে নানা জটিলতায় ভোগা সরকারের জন্য এই ফলাফল হতাশাব্যঞ্জক। ওই কেলেংকারীর কারণে আরসিএমপি-র তরফ থেকে তদন্ত করা হয় এবং মি. হারপারের নিজ অফিসের সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিদের আচরণ প্রশ্নসাপেক্ষ হয়ে দেখা দেয়।

জরিপ পরিচালনাকারী নিক ন্যানোস বলেন, সিনেট কেলেঙ্কারী এর আগে প্রধানমন্ত্রীকে জটিলতায় ফেলা বিতর্কের চেয়ে ভিন্ন ছিলো। প্রধানমন্ত্রী এই ইস্যুটি ব্যক্তিগতভাবে তদারকির দায়িত্ব নিজের কাঁধে নিয়ে নেন।

তিনি বলেন, ‘‘বিষয়টিতে সবসময়ই কিছু বাধা ছিলো। এবছরটি ছিলো প্রথম বছর যখন প্রধানমন্ত্রী অত্যন্ত ঘনিষ্ঠভাবে বিতর্কের সঙ্গে জড়িত ছিলেন বিশেষ করে সিনেট বিতর্কের সঙ্গে। আমি মনে করি ২০১৩ সালকে আমরা স্টিফেন হারপারের ব্যক্তিগত ভাবমূর্তি বিনষ্টের বছর হিসাবে চিহ্নিত করতে পারি।’’

কানাডার গতি-প্রকৃতি শীর্ষক জরিপের সাত বছরের ইতিহাসে চলতি বছরটিই সরকারের পক্ষে সবচেয়ে নিু জনমত দেখা গেছে: ৫৫ শতাংশ মানুষ বলেছে কানাডা ‘‘ভুল পথে’’ অগ্রসর হচ্ছে, অথচ জরিপে কখনই এই সংখ্যা ৩৮ শতাংশের বেশি ছিলো না। অন্য ৩৮ শতাংশ মানুষ বলেছে, সরকারের জন্য এটি ছিলো ‘সবচেয়ে নগণ্য’ কর্মকূশলতার বছর। জরিপে আগের পরিসংখ্যানের চেয়ে এটি দ্বিগুণেরও বেশি। এদিকে ৪৫ শতাংশ মানুষ মনে করেন, এবছর আন্তর্জাতিক পর্যায়ে কানাডার সুনাম ‘বাড়েনি’; এক বছর আগে এমনটা মনে করতেন মাত্র ৮ শতাংশ লোক।

মি: নোনাস বলেন, সরকার কেমন করছে সে বিষয়টি দেখার ক্ষেত্রে জনগণের ওপর সিনেট কেলেঙ্কারীর তাৎপর্যপূর্ণ প্রভাব পড়েছে।

২০১৩ সালে হারপার সরকারের কর্মকূশলতা সম্পর্কে মতামত দিতে বলা হলে ১২ শতাংশ বলেছেন, “খুব ভাল” এবং ১৪ শতাংশ বলেন ‘‘মোটামুটি ভাল’’। মোটামুটিভাবে ২৬ শতাংশের মত লোক সরকারের কর্মকূশলতাকে ভাল বলেছেন যেটি ২০১২ সালে ছিলো ৩৩ শতাংশ এবং ২০১১ সালে যখন রক্ষণশীল দল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গঠন করে সে সময় ছিলো ৪০ শতাংশ। অন্যদিকে, ২০১৩ সালে সরকারের পারফরমেন্সকে ১৮ শতাংশ লোক বলছেন ‘‘মোটামুটি নগণ্য’’ আর ৩৮ শতাংশ বলছেন ‘‘অতি নগণ্য’’। অবশিষ্ট লোকেরা সরকারের পারফরমেন্সকে চলনসই বা তারা নিশ্চিত নন বলে জানিয়েছেন।

জরিপে অংশ নেয়া লোকেরা অটোয়া এবং প্রাদেশিক সরকারগুলোর মধ্যকার সম্পর্কে দূরত্ব দেখতে পান, ৫৮ শতাংশ মনে করেন ওই সম্পর্কের তেমন উন্নয়ন ঘটেনি বা একেবারেই উন্নয়ন ঘটেনি। এই পরিসংখ্যানও আগের বছরের তুলনায় অনেক বেশি।

সাধারণভাবে নারী, আটলান্টিক কানাডা অঞ্চলের লোকজন এবং ১৮ থেকে ২৯ বছর বয়সীরা সরকারের কার্যক্রম সম্পর্কে খুব সামান্যই চিন্তা-ভাবনা করেছে। তবে বয়স, ভৌগলিক অঞ্চল বা লিঙ্গ নির্বিশেষে জনমতের প্রবণতা ছিলো একই রকম: অনেক বেশি সংখ্যক মানুষ বলছে যে, সরকারের কার্যক্রম ছিলো নগন্য এবং কানাডা ভুল পথে অগ্রসর হচ্ছে। Ñ এষড়নব ্ গধরষ